চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বার্সা-পিএসজি ম্যাচের রেফারির ‘শাস্তি’

চ্যাম্পিয়ন্স লিগের মহাকাব্যিক ম্যাচের পর উয়েফার রোষানলে পড়েছেন রেফারি ডেনিজ আয়েতকিন। ম্যাচটি বার্সার জন্য ‘মরা-বাঁচার’ ছিল। বার্সেলোনাই জিতেছে, অসাধারণ এক ফিরে আসার গল্প লিখে। কিন্তু তাতে কিছু সিদ্ধান্তের জেরে প্রশ্নের মুখে পড়তে হয় রেফারি ডেনিজকে। উয়েফা তাকে চলতি মৌসুমের জন্য দায়িত্ব থেকে দূরে রাখতে যাচ্ছে বলে জানাচ্ছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা।

মার্কাই প্রথম খবর প্রকাশ করেছিল, উয়েফার রেফারিং কমিটির নিষেধাজ্ঞায় পড়তে পারেন ডেনিজ। শনিবার তারাই বিষয়টি নিয়ে আরেকটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে জানা যাচ্ছে, এই মৌসুমে উয়েফার হয়ে আর কোন ম্যাচ পরিচালনার সুযোগ হারাতে যাচ্ছেন ডেনিজ।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

বিষয়টি নিয়ে অবশ্য কোন ইতিবাচক সাড়া দেয়নি ফিফা। ফুটবলের অভিভাবক সংস্থাটি ইঙ্গিতে রেফারির পাশেই দাঁড়াচ্ছে। ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো মন্তব্য করেছেন, আমরা নিশ্চিত নই রেফারির কোন সিদ্ধান্ত ভুল ছিল কিনা। ভবিষ্যতে আরো নিশ্চিত হওয়ার জন্য ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি চালু করার জন্যও উয়েফাকে পরামর্শ দিয়েছেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে পিএসজির বিপক্ষে ৫-০ ব্যবধানে জিততে হতো মেসিদের। বার্সা শেষ পর্যন্ত ৬-১ গোলে ম্যাচটি জিতে নেয়। ডেনিজ ওই ম্যাচে বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত দেন বলে প্রশ্ন ওঠে। যার কয়েকটি বার্সার বিপক্ষে গেছে, আবার কয়েকটি পক্ষে গেছে।

বার্সা প্রথমার্ধে একটি পেনাল্টির আবেদন করেও সাড়া পায়নি। আবার সুয়ারেজ-নেইমারদের পক্ষে এমন দুটি পেনাল্টি আসে, যা নিয়ে বিতর্ক শুরু হয়। তারই জের টানতে হচ্ছে ডেনিজকে।