চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ড পাওয়া ৩ জনের অবস্থান জানে না সরকার’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার ঘটনায় মৃত্যুদণ্ড পাওয়া ৩ জনের অবস্থান এখনো সরকার জানে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একেএম আব্দুল মোমেন।

‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় দণ্ডিত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার পদক্ষেপ’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেছেন: ‘এখনো পর্যন্ত হত্যাকারীদের তিনজনের সঠিক অবস্থান জানি না। এটা অবশ্যই আমাদের সরকারের ব্যর্থতা। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আয়োজনের আগেই তাদের দণ্ড কার্যকরের সর্বোচ্চ চেষ্টা করবো।’

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ আসামির মধ্যে ৫ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে। ৬ জন এখনও বিদেশে পলাতক। নূর চৌধুরী ও রাশেদ চৌধুরী কানাডা এবং যুক্তরাষ্ট্রে রয়েছে। তাদের ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের উদ্যোগ রয়েছে।

এছাড়া বাকি চার জনের মধ্যে মেজর (বরখাস্ত) শরিফুল হক ডালিম পাকিস্তানে অবস্থান করছে বলে জানা গেছে। বাকি তিন জন: আবদুর রশিদ, মোসলেহ উদ্দিন এবং আবদুল মাজেদের অবস্থান নিয়ে এখনো অন্ধকারে সরকার।

এ সময় আলোচনায় দ্রুততম সময়ের মধ্যে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে চিহ্নিত ও দণ্ডিত খুনিদের রায় বাস্তবায়ন এবং হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত মোশতাকসহ সকলের সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম।

আলোচনায় অংশ নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন: ‘আমরা পলাতক খুনিদের খুঁজে বের করার সর্বোচ্চ চেষ্টা করছি। আর যে দুজনের অবস্থান জানা আছে তাদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি। নূর চৌধুরীকে কানাডা কোনো রাজনৈতিক আশ্রয় দেয়নি। তবে সেদেশের সুপ্রিম কোর্টের রায়ের কারণে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কাউকে তারা ফেরত দেয় না।’

তিনি যোগ করেন: ‘তবে আমরা আশাবাদী কুটনৈতিক ও আইনগত মাধ্যমে আমরা তাকে দেশে ফিরিয়ে আনতে পারবো। আর রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে যুক্তরাষ্ট্র আগের চেয়ে পজিটিভ কন্ডিশনে আছে। আমরা তাকে ফিরিয়ে আনা নিয়ে আশাবাদী।’

‘বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা ছিল তা উদঘাটনে কমিশন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই কমিশনে কারা থাকবে এবং এর কার্যপরিধি কী হবে তা নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দেবেন। তবে কমিশনের আওতায় বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথে জাতীয় চার নেতা হত্যাকাণ্ডের বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে।’

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয়তাবাদী সমাজতান্ত্রিক দল-জাসদের হাসানুল হক ইনু, শিরীন আখতার, আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল ইসলাম প্রমুখ।