চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফোর্বসের ১০০ ধনীর একজনের সম্পদ নিলামে তুলবে সৌদি আরব

ফোর্বসের সেরা ১০০ ধনীর তালিকায় ছিলো তার নাম। এখন তার সম্পত্তি নিলামে তুলবে সৌদি আরব। বিগত সময়ে নেওয়া ঋণ পরিশোধের অর্থ সংগ্রহের জন্যই সৌদি আরবের ধনকুবের মান আল-সানিয়ার সম্পত্তি নিলামে তোলা হবে আগামী মাসে। 

২০০৭ সালে ফোর্বসের সেরা ১০০ ধনীর একজন হয় সানিয়া।  কিন্তু সেটা এখন ইতিহাস। গত বছর ঋণ পরিশোধ না করায় আটকও হন তিনি। যে ঋণ ২০০৯ সালে তার কোম্পানি সাদ গ্রুপ অচল হওয়ার সময়ে নেয়া হয়েছিলো। নিলাম থেকে উঠা রিয়াল বিলিয়ন বিলিয়ন ঋণপ্রদানকারীদের ফেরত দেওয়া হবে।

গত বছর দুর্নীতির দায়ে আটক হওয়া ব্যবসায়ী ও বিখ্যাত ব্যক্তিদের ঘটনার থেকে এটি ভিন্ন। এটাই দীর্ঘ সময়ব্যাপী ঋণ বিবাদ, যেখানে ঋণদাতারা সাদ গ্রুপকে ৯ বছর সময় দিয়েছেন ঋণ পরিশোধের জন্য। পরবর্তীতে ইকান অ্যালিয়েন্সকে সাদ গ্রুপের ঋণ বিবাদ মীমাংসা করার দায়িত্ব দেয়া হয়েছে। সৌদি আরবের পূর্ব প্রদেশকেন্দ্রিক এই প্রতিষ্ঠানটি পাঁচ মাসে রিয়াদ ও জেদ্দায় নিলামের মাধ্যমে সানিয়ার সব সম্পদ বিক্রি করবে।

অক্টোবরে হতে যাওয়া নিলামে পূর্ব প্রদেশের খোবার ও দাম্মামে থাকা বাণিজ্যিক জমির প্লট, একটি ফার্ম, আয়মুখী আবাসিক এলাকা তোলা হবে। ধারণা করা হচ্ছে সেখান থেকে উঠে আসবে ১ থেকে ২ বিলিয়ন রিয়াল বা ২৬৭ থেকে ৫৩৩ মিলিয়ন ইউএস ডলার।

স্থানীয় সম্পদ বাজারের কিছুটা দুর্বলতার জন্যই নিলাম ডাকতে কিছুটা দেরি করা হয়েছে। গত মার্চে অনুষ্ঠিত প্রথম নিলামে ইকান সাদ গ্রুপের ৯০০টি যানবাহন যেমন ট্রাক, বাস, খননকারী যান, ফর্ক লিফট ট্রাক, গলফ কার্ট তুলে ধরে। সেই নিলাম থেকে সংগ্রহ হয় ১২৫ মিলিয়ন রিয়াল। সেসব রিয়াল কিছু ঋণদাতাকে পরিশোধ করা হয়। এমনকি দেয়া হয় বেতন না পাওয়া কর্মীদেরও। আগামী নিলামে সংগৃহীত টাকা ৩৪ ঋণদাতা বিশেষ করে ব্যাংককে দেয়া হবে।

তবে সম্পদ বিক্রির পরে সানিয়াকে ছেড়ে দেয়া হবে কিনা সেই বিষয়টি এখনো পরিষ্কার নয়। কিছু পর্যবেক্ষক বলছেন, সবমিলিয়ে সাদের মোট ঋণের পরিমাণ ৪০ বিলিয়ন থেকে ৬০ বিলিয়ন রিয়াল।