চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন ফরিদা পারভীন

ফিরোজা বেগম স্বর্ণপদক ও পুরস্কার পেলেন লালন গীতির গুণী শিল্পী ফরিদা পারভীন। সংগীত জগতে অসামান্য অবদান রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ফিরোজা বেগম স্বর্ণপদক ও পুরস্কার’ পান তিনি।

রবিবার (০৪ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

পুরস্কার হিসেবে স্বর্ণপদক ও এক লক্ষ টাকার চেক প্রদান করা হয় ফরিদা পারভীনের হাতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পীর হাতে এই পুরস্কার তুলে দেন।

ট্রাস্ট ফান্ডের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন।

স্বাগত বক্তব্য দেন ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপার্সন টুম্পা সমদ্দার।

পুরস্কার প্রাপ্তির পর নিজের অনুভূতি প্রকাশ করে শিল্পী ফরিদা পারভীন বলেন, আমাদের যে জাতীয় পুরস্কার দেওয়া হয় তার চেয়েও আমার কাছে এই পুরস্কারের মূল্য বেশি অনেক বেশি। এর আগেও যারা পেয়েছেন তারা সবাই ছিলেন অনেক গুণীশিল্পী। আমাকে আপনারা আপনাদের ভালোবাসার কাছে ঋণী করে দিয়েছেন। আমি ফিরোজা বেগমের স্মৃতিকে ধরে রাখবো।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলাদেশ যাদের নিয়ে গর্ব করে তাদেরই একজন ফিরোজা বেগম। তিনি সংগীত জগতে বিশিষ্ট স্থান দখল করে আছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিরোজা বেগমের পুত্র ও ব্যান্ড দল ‘মাইলস’-এর সদস্য শাফিন আহমেদ।

পুরস্কার প্রদান ও বক্তৃতা শেষে ঢাবির সংগীত ও নৃত্যকলা বিভাগের শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন।