চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রবাসী সাংবাদিকের জমি দখলের চেষ্টা

বেসরকারী টেলিভিশন চ্যানেল আইয়ের ফ্রান্স প্রতিনিধি এম এম হাশেমের পৈত্রিক জমি দখলের চেষ্টা চালিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় চট্টগ্রাম মহনগরীর খুলশী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে ভুক্তভোগী হাশেম। পুলিশ জানিয়েছে বিষয়টি তারা তদন্ত করছে।

সোমবার খুলশী থানায় সাধারণ ডায়েরি (নং- ১২৬১) করা হয়। সাধারণ ডায়েরিতে ভুক্তভোগী উল্লেখ করেছেন, গত ২০ জানুয়ারি নাছির উদ্দিন নামের এক ব্যক্তি মুঠোফোনে তার পৈত্রিক জমি সম্পর্কে জানতে চায়, ফোনে আলাপকালে নাছির উদ্দিন চট্টগ্রামের মেয়র, স্থানীয় ওয়ার্ড কমিশনার ও জিইসি এলাকার বেশ কয়ের রাজনৈতিক ব্যক্তিবর্গের নাম উল্লেখ করে ক্রয় করা জমি দখলের হুমকি দেয়।

জিডিতে বলা হয় নাছিরের বাড়ি রাউজান, সবাই তাকে চিনে এবং এলাকার কেউ তার সঙ্গে পারে না। দ্রুত তার এক বড় ভাইয়ের সঙ্গে হাশেমকে দেখা করতেও বলা হয়।

বিষয়টি নিয়ে জানতে চাইলে এম এম হাশেম চ্যানেল আই অনলাইনকে বলেন, আমাদের জায়গাটি যথাযথ নিয়মে কেনা হয়েছে। একসময় সংখ্যালঘুদের সম্পত্তি বেদখল হতো কিন্তু সরকারের হস্তক্ষেপে তা থেমেছে। দেশে এখন বেদখল হচ্ছে প্রবাসীর সম্পত্তি। স্থানীয় নেতার নাম ভাঙ্গিয়ে নানা কৌশলে হয়রানী করা হচ্ছে। রাষ্ট্রকে রেমিটেন্সযোদ্ধাদের ও তাদের পরিবারের সুরক্ষা দিতে হবে । সরকারী দলের নাম ব্যবহার করে যারা এসব অপকর্ম করছে তাদের সঠিক তদন্তের মাধ্যমে দ্রুত বিচার আইনে ব্যবস্থা নিতে হবে।

অন্যদিকে জমি দখল ও ভীতি প্রদর্শনের কথা অস্বীকার করেছেন নাছির উদ্দিন। তিনি মুঠোফোনে চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘জিডিতে যেসব কথা উল্লেখ করা হয়েছে তা মিথ্যা। আমার সঙ্গে উনার (হাশেম) কথা হয়েছে। আমি বলেছি আপনার জমির খতিয়ানের আর. এস নম্বরের দাগের সঙ্গে আমার জমির দাগের নম্বর মিলাতে হবে। কোথাও কোনো ভুলক্রুটি থাকতে পারে। গতকাল থানা থেকে আমাকে ফোন দিয়েছিল, তারাও আমাদের থানায় জমির কাগজপত্র নিয়ে দেখা করতে বলেছে।’

খুলশী থানা পুলিশ বলছে, প্রবাসী সাংবাদিকের সাধারণ ডায়েরির বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। উভয় পক্ষের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। তারা থানায় আসবেন বলেও জানিয়েছে।