চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পরিবহন খাতে ২০১৬-১৭ অর্থবছরে ১ হাজার ২৭৮ কোটি টাকা রাজস্ব আদায়

২০১৬-১৭ অর্থবছরের ২০১৭ সালের ২০ মে পর্যন্ত পরিবহন খাতে ১ হাজার ২৭৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে বলে সংসদকে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।ওবায়দুল কাদের বলেন, বর্তমানে দেশে ৩০ লাখ ৮ হাজার ২৫৭টি মোটর যান রয়েছে।

বুধবার সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য দেন।

পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, এ খাত থেকে ২০১৬-১৭ অর্থবছরের ২০১৭ সালের ২০ মে পর্যন্ত ১ হাজার ২৭৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। এছাড়া ২০১৩-১৪ অর্থবছরে ৯৫২ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ১ হাজার ৬২ কোটি টাকা এবং ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৬১৯ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মোটর যানগুলোর মধ্যে ৩৯ হাজার ৯৪৫টি বাস, ২৭ হাজার ১১৮টি মিনিবাস, ১ লাখ ১৯ হাজার ৮০৪টি ট্রাক, লরী ৪ হাজার ৬৬৪টি এবং প্রাইভেট কার ৩ লাখ ১০ হাজার ৮২১টি।

সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, পুলিশ সদর দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী ২০১৬ সালে ২ হাজার ৫৬৬টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৪৬৩ জন মৃত্যুবরণ করেছে ও ২ হাজার ১৩৪ জন আহত হয়েছে।

তিনি বলেন, একই পরিসংখ্যান অনুযায়ী ২০০৯ সালে ৩ হাজার ৩৮১টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৯৫৮ জন মৃত্যুবরণ করেন ও ২ হাজার ৬৮৬ জন আহত হয়েছে।