চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নির্ভয়া ধর্ষণ: ফাঁসি রদের আবেদন করতে ব্যস্ত এক আসামি

১ ফেব্রুয়ারি ফাঁসি রদের আবেদন করে এবার দিল্লি আদালতের দ্বারস্থ হল নির্ভয়া মামলার অন্য এক আসামি। ভারতের দিল্লির পাতিয়ালা আদালতে ওই আবেদন জানিয়েছে দিল্লি গণধর্ষণ কাণ্ডের অন্যতম অপরাধী অক্ষয় সিং।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামি যেন লুকোচুরি খেলতে ব্যস্ত ফাঁসির কাষ্ঠে না পৌঁছানোর জন্য। কৌশলে ফাঁসির দিন পিছাতে চাইছে তারা। মৃত্যুদণ্ডাদেশ স্থগিত করার চেষ্টায় মেতেছে আসামিরা। তবে এর আগে ভারতীয় সুপ্রিম কোর্টে কিউরিটিভ পিটিশন দায়ের করেছে অক্ষয় সিং। সে বিষয়ে বৃহস্পতিবার সেই মামলার শুনানি হবে।

এদিকে আরেক অপরাধী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে তার প্রাণভিক্ষার আবেদন জানিয়েছে বুধবার।

এর আগে রামনাথ কোবিন্দের কাছে ক্ষমাভিক্ষার আবেদন করে মুকেশ শর্মাও, কিন্তু তার আবেদন প্রত্যাখ্যান করেন কোবিন্দ। এদিকে বিনয় শর্মা রাষ্ট্রপতির কাছে করুণার আবেদনে বলেছে যে জেলে থাকাকালীন তাকে তীব্র মানসিক হয়রানির শিকার হতে হয়েছে। বিনয় রাষ্ট্রপতির কাছে অনুরোধ করেছে যে, রাষ্ট্রপতি একটি উপযুক্ত সময় দিলে তার সামনে উপস্থিত হয়ে মৌখিকভাবে গোটা বিষয়টি বোঝানোর সুযোগ পাবেন তার আইনজীবী।

আমি এই করুণার আবেদন করছি এই আশা নিয়ে যে আপনি আমার জীবনের গল্প শুনবেন। ২০১২ সালের ডিসেম্বরের ওই ভয়াবহ দিনের ঘটনা কীভাবে আমার জীবনকে চিরতরে বদলে দিয়েছিল তা বলার এই আমার শেষ সুযোগ। আমি আপনাকে সব বলতে চাই, যাতে মৃত্যুই আমার একমাত্র শাস্তি হওয়া উচিত কিনা তা নিয়ে আপনি সিদ্ধান্ত নিতে পারেন, বিনয় শর্মার আবেদনের কথা সংবাদ সংস্থা পিটিআই এভাবেই তুলে ধরেছে।

ক্রমাগত ফাঁসি কার্যকরের দিন পিছনোয় সমালোচনার মুখে পড়েছে দেশের আইনি ব্যবস্থা। সমাজকর্মী থেকে নির্ভয়ার পরিবারের সদস্যরা এই বিষয়গুলোকে আসামিদের ‘মৃত্যুদণ্ড পিছনোর কৌশল’ বলে মন্তব্য করেছেন। নির্ভয়ার মা আশা দেবীর মন্তব্য, সময় নষ্ট করতে এসব করছে অপরাধীরা।