চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নরম কোঁকড়া চুল পেতে

কোঁকড়া চুল নিয়ে প্রায়ই ঝামেলা পোহান অনেকে। এই চুল ঠিকঠাক রাখা খুবই ঝামেলার। অনেক চেষ্টা করেও যেন কিছুতেই রুক্ষতা দূর করা যায় না চুল থেকে। ফলে শত চেষ্টাতেও প্রাণ আসে না যেন। 

কিন্তু কোঁকড়া চুলের সবচেয়ে বড় সুবিধা হলো খুব সহজেই চুলের কারণে জমকালো একটা লুক নিয়ে আসা যায় চেহারায়। কিন্তু সেজন্য আগে চুলের রুক্ষতাটা দূর করে সেটাকেই একটু আকর্ষণীয় করতে হবে।

চুল থেকে রুক্ষতা দূর না করতে পারলে সব চেষ্টাই বৃথা হয়ে যাবে। জেনে নিন কিভাবে চুল থেকে রুক্ষতা দূর করবেন।

চুলের যত্নআত্তির প্রথম ধাপ হলো পরিস্কার পরিচ্ছন্নতা। প্রতিদিন শ্যাম্পু করলে চুলের স্বাভাবিক তেলও দূর হয়ে যেতে পারে। তাই চেষ্টা করুন দুই দিন পরপরই চুল পরিষ্কার করে ফেলতে।

চুলে নিয়মিত তেল দেওয়াটাও আবশ্যক। শ্যাম্পু করার আগের দিন রাতে চুলে তেল দিয়ে রাখতে পারেন। চাইলে কোনো পার্লারে গিয়ে অয়েল ম্যাসাজ নিতে পারেন। অথবা বাড়িতেও কোনো হার্বাল তেল এনে সেটা চুলে ম্যাসাজ করতে পারেন।

তেল দেওয়ার পর গরম পানিতে টাওয়েল ভিজিয়ে সেটা কিছুক্ষণ চুলে পেঁচিয়ে রাখুন। তারপর ভালো করে শ্যাম্পু করে ফেলুন। ফল মিলবেই।

ডিম কোঁকড়া চুলকে নরম করতে সবচেয়ে বেশি কার্যকর। ডিমের সঙ্গে খানিকটা অলিভ অয়েল মিশিয়ে নিন। পরে সেটা চুলে লাগিয়ে আধাঘণ্টা অপেক্ষা করুন। ভালো করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একদিন এই প্যাক চুলে লাগান। কয়েক সপ্তাহ পরে পার্থক্যটা নিজেই টের পাবেন।

কোঁকড়া চুল নরম করতে অ্যাভোকাডোর সাহায্যও নিতে পারেন। অ্যাভোকাডোর সঙ্গে দুই টেবিল চামচ দই মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে চুলে লাগিয়ে বিশ মিনিট রাখুন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন।