চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নজরুল জয়ন্তীতে চ্যানেল আইয়ের ‘নজরুল মেলা’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬ তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে দশমবারের মতো ‘নজরুল মেলা’ আয়োজন করছে চ্যানেল আই। সোমবারের দিনব্যাপী ওই আয়োজনের সহযোগী এবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক এবং মেঘনা গ্রুপ।

সংবাদ সম্মেলনে ইমপ্রেস টেলিফিল্ম চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর জানিয়েছেন, এবারের ‘নজরুল মেলা’য় অনেক ভিন্নতা থাকবে। অন্যবারের চেয়ে বড় ও বৈচিত্র্যময় হবে এ বছরের ‘নজরুল মেলা’।

মেলার প্রধান পৃষ্ঠপোষক এবি ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট চৌধুরী মনজুর লিয়াকত বলেন, ‘নজরুল মেলা’ আয়োজনে অংশ হতে পেরে তারা গর্বিত। ভবিষ্যতেও তারা এ ধরণের আয়োজনে থাকতে চান।

এবারের মেলায় চ্যানেল আই এবং আইএফআইসি ব্যাংকের উদ্যোগে নজরুল সঙ্গীত শিল্পী খালিদ হোসেন এবং ‘তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া’র সেক্রেটারি, আন্তর্জাতিক সমন্বয়ক ও নজরুল গবেষক মোয়াজ্জেম হোসাইন চৌধুরীকে আজীবন সম্মাননা জানানো হবে।

আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারোয়ার বলেন, প্রেম ও দ্রোহের কবি নজরুল। বাঙালির মনে প্রাণে নজরুলকে পৌঁছে দিতে প্রতিবছর চ্যানেল আই যে আয়োজন করে, তার সঙ্গে থাকে আইএফআইসি ব্যাংক। এবারো তার ব্যতিক্রম হচ্ছে না।

বড় পরিসরে দশমবারের মতো ‘নজরুল মেলা’ উদযাপন এক অনন্য দিক বলে মন্তব্য করেন তিনি ।

আজীবন সম্মানে ভূষিত হওয়া নজরুল সঙ্গীত শিল্পী খালিদ হোসেনও উপস্থিত ছিলেন সংবাদ সম্মেলনে। তিনি বলেন, সারাজীবন নজরুলকে নিয়ে সাধনা করেছি। ‘চ্যানেল আই’ মনে রেখে আমাকে সম্মানিত করেছে। এজন্য আমি চ্যানেল আইকে ধন্যবাদ জানাই।’

জীবনের বাকিটা দিন নজরুলকে নিয়েই কাটাতে চান বলে জানান শিল্পী খালিদ হোসেন।

‘তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া’র সেক্রেটারি ও আন্তর্জাতিক সমন্বয়ক এবং নজরুল গবেষক মোয়াজ্জেম হোসাইন চৌধুরী বলেন, নজরুলের নামে এমন একটি সম্মানে নিজেকে জড়াতে পেরে গর্বিত মনে করছি। নজরুল গবেষণার জন্য ক্যালিফোর্নিয়ায় আমরা কাজ করছি।

নজরুলকে বিশ্ববাসীর কাছে আরো বেশি পরিচিত করতে ‘তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া’র কর্মকাণ্ডের কথা তুলে ধরেন তিনি।

চ্যানেল আইয়ের ‘নজরুল মেলা’য় নতুন করে যুক্ত হয়েছে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং তাদের ব্র্যান্ড ‘ফ্রেশ’। সংবাদ সম্মেলনে মেঘনার সেলস অ্যান্ড মার্কেটিং এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ ইকবাল বলেন, প্রথমবারের মতো ‘নজরুল মেলা’র অংশ হতে পেরে আমরা নিজেদেরকে অনেক সম্মানিত মনে করছি।

তিনি বলেন: ‘নজরুল আমাদের তারুণ্যকে শিখিয়েছে কিভাবে সামনের দিকে এগিয়ে যেতে হবে। নজরুল শিখিয়েছে কিভাবে প্রতিবাদ করতে হবে, সাম্যের গান গাইতে হবে। তাই ফ্রেশ পরিবারের পক্ষ থেকে নজরুল মেলায় অংশ নিয়ে গর্ববোধ করছি।’

আগামী ২৫ মে সোমবার সকাল ১১টা ৫ মিনিট থেকে চ্যানেল আই প্রাঙ্গণ থেকে এবি ব্যাংক চ্যানেল আই ‘নজরুল মেলা’ পাওয়ার্ড বাই ফ্রেশ সরাসরি সম্প্রচার করবে চ্যানেল অাই।