চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দুঃখ ঘুচবে উদ্যোক্তাদের, ’১৮ সালের শুরুতেই শিল্পে গ্যাস

রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর করা ট্যানারীগুলোতে গ্যাস সংযোগ দেয়া হলেও করা হয়নি গ্যাস সরবারাহ। এছাড়াও চট্টগ্রামে ৩৫০ শিল্প প্রতিষ্ঠানে নতুন করে গ্যাস সংযোগ দেয়া হচ্ছে। এসব সংযোগে ২০১৮ সালের শুরুতে গ্যাস সরবরাহ করা হবে জানিয়েছেন জ্বালানি সচিব নাজিম চৌধুরী।

বুধবার পেট্রোবাংলার হাবিবুর রহমান মিলনায়তনে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে জ্বালানি সচিব নাজিম চৌধুরী এ তথ্য জানান।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। অন্যদের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ, বিপিসির চেয়ারম্যান আবু হেনা মো. রহমতুল মুনিম, বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম বক্তব্য রাখেন।

সেমিনারে এলএনজি ও গ্যাসের পাইপলাইন নিয়ে আরপিজিসিএল এর ব্যবস্থাপক আনোয়ারুল আজিম এবং জ্বালানি মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মনিরুজ্জামান পৃথক দুইটি প্রতিবেদন উপস্থাপন করেন।

দিন দিন গ্যাসের মজুদ কমে আসছে উল্লেখ করে তৌফিক-ই-ইলাহী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে দেশের ভেতরে গ্যাস উৎপাদন বাড়ানোর পাশাপাশি আমদানি করেও চাহিদা পুরণের চেষ্টা চলছে। এজন্য স্থলভাগে গ্যাস আহরণ ত্বরান্বিত করার পাশাপাশি সাগরেও গ্যাস অনুসন্ধানের কার্যক্রম বাড়ানো হয়েছে।

ভবিষ্যতে পরিশোধিত তেল আমদানি কমানো হবে জানিয়ে তিনি বলেন, বিদেশ থেকে এলএনজি আমদানির পাশাপাশি জ্বালানি তেল আমদানিও বাড়ানো হচ্ছে। একই সঙ্গে দেশের ভেতরে ইস্টার্ণ রিফাইনারিকে আরো শক্তিশালী করে নতুন আরেকটি ইউনিট স্থাপনের কাজ চলছে। এর মাধ্যমে পরিশোধিত তেল আমদানি কমিয়ে আনার চেষ্টা করা হবে।

“তবে এই উদ্যোগগুলো বাস্তবায়ন করতে দক্ষ জনবল বাড়ানোর পাশাপাশি সরকারকে উদ্ভাবনী ও সাহসী হতে হবে। সবাই সমন্বিতভাবে কাজ করলে কোনো বাধাই কাজে আসবে না বলে মত দেন জ্বালানি উপদেষ্টা।”

জ্বালানি সচিব বলেন, চট্টগ্রামে প্রায় সাড়ে ৩০০ শিল্প কারখানা গ্যাস সংযোগের জন্য আবেদন করেছে। এছাড়া ব্যবসায়ী চেম্বারগুলোর সাথে আলাপ করে ঢাকা ও তার আশেপাশের এলাকার শিল্পেও গ্যাস সংযোগ দেয়া হবে। ২০১৮ সালের শুরুতেই গ্যাস সংযোগ দেয়া হবে। এর ফলে দীর্ঘদিন বন্ধ থাকার পর শিল্প কারখানা গ্যাস পাবে। এলএনজি আমদানির মাধ্যমে এই চাহিদা পুরণ করা হবে।

আগামী বছর শিল্পে গ্যাস সংকট থাকবে না মন্তব্য করে তিনি বলেন, সাভারের ট্যানারিগুলোতে গ্যাস সংযোগ দেয়া হবে। বতর্মানে গ্যাসের জন্য উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। আগামী এক বছর পর এই বাধা থাকবে না।

এসময় বাংলাদেশের মত গ্যাসের এত কম দাম পৃথিবীর কোনো দেশে নাই বলেও মন্তব্য করেন জ্বালানি সচিব।

তিনি বলেন, বিপিসি এক সময় লোকসানি প্রতিষ্ঠান ছিল। সেই সময় বিপিসি যদি বেশি দামে কিনে কম দামে জ্বালানি তেল সরবরাহ না করতো তাহলে দেশের অনেক সরকারি প্রতিষ্ঠান লোকসান দিতো।

বাপেক্সক প্রসঙ্গে সচিব বলেন, সরকার বাপেক্সকে শক্তিশালী করতে নানা উদ্যোগ নিয়েছে। সর্বশেষ সাগরে জরিপের জন্য যে সার্ভে ভেসেল (জরিপ চালানোর জাহাজ) কেনা হচ্ছে তাতেও বাপেক্স থাকবে। এই ভেসেলের মাধ্যমে বাপেক্স তাদের কাজের পরিধি বাড়াতে পারবে।