চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তিনদিনেই তামিমের সিংহাসন কেড়ে শিখরে লিটন

তিনদিন আগেই নিজের রেকর্ড নিজে ভেঙেছিলেন তামিম ইকবাল। গড়েছিলেন ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের কীর্তি। সেই তামিমকে একপ্রান্তে রেখে আরেকপ্রান্তে নতুন রেকর্ড গড়লেন তার উদ্বোধনী সঙ্গী লিটন দাস।

সিলেটে দ্বিতীয় ওয়ানডেতে ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন তামিম। শুক্রবার সেটিকে ছাপিয়ে লিটন খেললেন ১৭৬ রানের দানবীয় ইনিংস। বৃষ্টি ভেজা সিলেটে চার-ছক্কার ঝড়ে উড়িয়ে দিলেন জিম্বাবুয়ে বোলারদের। গড়লেন ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত রানের কীর্তি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

যেভাবে খেলছিলেন, ওয়ানডেতে বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরিটাও পেতে পারতেন লিটন। বৃষ্টিতে সাত ওভার কমে যাওয়া ইনিংসে তখনও বাকি ছিল ১১ বল। আর লিটনের দরকার ছিল ২৪ রান। ১৬ চার আর ৮ ছক্কা হাঁকিয়ে পথেই হাঁটছিলেন, শেষপর্যন্ত হয়নি। কার্ল মুম্বাকে লংঅন দিয়ে উড়িয়ে বাউন্ডারি ছাড়া করতে গিয়ে ধরা পড়লেন সিকান্দার রাজার হাতে।

ডাবল সেঞ্চুরি না পেলেও লিটন এই এক সেঞ্চুরি দিয়েই হয়েছেন চার রেকর্ডের মালিক। প্রথমটি সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের কীর্তি তো অবশ্যই, দ্বিতীয়টি ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির অংশীদার। তিনি আর তামিম মিলে কেবল উদ্বোধনী জুটিতেই তুলেছেন ২৯২ রান, যা ওয়ানডেতে বাংলাদেশের যেকোনো উইকেট জুটিতেই সর্বোচ্চ।

২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে কার্ডিফে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের ২২৪ রানের জুটি ছিল টাইগারদের আগের সর্বোচ্চ। সেটি ছিল পঞ্চম উইকেটে।

এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ছক্কা ও সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ডটিও এখন লিটনের। আগের ম্যাচে ১৫৮ রানের ইনিংসের পথে ৭ ছক্কা মেরেছিলেন তামিম, লিটন এদিন মেরেছেন ৮ ছক্কা। যা এখন বাংলাদেশের এক ম্যাচে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কা। সঙ্গে ১৬ চার মিলিয়ে ২৪ বাউন্ডারি মেরেছেন ডানহাতি ওপেনার। যা সর্বোচ্চ। গত ম্যাচে তামিমের ২৩ বাউন্ডারি ছিল আগের সর্বোচ্চের দেশীয় রেকর্ড।