চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘ট্যুরিজম’ নয়তো ‘টেরোরিজম’ একটিকে বেছে নিতে বললেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদি বলেছেন, কাশ্মিরকে ‘ট্যুরিজম’ (পর্যটন) এবং ‘টেরোরিজম’ (সন্ত্রাসবাদ)-এর মধ্যে যে কোনো একটিকে বেছে নিতে হবে। ভারতের দীর্ঘতম সুড়ঙ্গ সড়ক চেন্নাই-নাসরি টানেল উদ্বোধন করার পর তিনি এ কথা বলেন।

নতুন এই সুড়ঙ্গ সড়ককে চেন্নাই প্রদেশের উন্নয়নের চাবিকাঠি উল্লেখ করে মোদি বলেন, এই সুড়ঙ্গ শুধু পর্যটকদের যাতায়াতের সময় কমাবে না, কাশ্মিরের কৃষকদেরকেও অন্যান্য অঞ্চলে নিজেদের উৎপন্ন ফসল বিক্রি করার সুযোগ করে দেবে।

সুড়ঙ্গ উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রী মোদির চেন্নাই সফরের প্রতিবাদে প্রদেশের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পুরো অঞ্চলে হরতাল ডাকে। তাদের দাবি, যে আঞ্চলিক সমস্যাগুলোর মুখে প্রদেশটি পড়ছে সেগুলো রাজনৈতিক; অবকাঠামোগত উন্নয়ন তার সমাধান নয়।

এর জবাবে মোদি উদ্বোধনী ভাষণে বলেন, ‘আমি কাশ্মিরের জনগণকে বলতে চাই…একদিকে আছে পর্যটন, আর অন্যদিকে সন্ত্রাসবাদ।’ তিনি বলেন, বহু নিরীহ মানুষ ওই অঞ্চলে সন্ত্রাসের হাতে জীবন দিয়েছে। কিন্তু এতে কিছুই অর্জন হয়নি। ‘গত ৪০ বছরে যদি এর বদলে এখানে পর্যটনকে গুরুত্ব দেয়া হতো, পুরো বিশ্ব কাশ্মিরের পায়ে থাকত,’ বলেন ভারতের প্রধানমন্ত্রী।

এটি ভারতের প্রথম এবং বিশ্বের ষষ্ঠ সুড়ঙ্গ সড়ক যেখানে যাতায়াতকারীদের জন্য মুক্ত বাতাসের ব্যবস্থা করতে ট্রান্সভার্স ভেন্টিলেশন সিস্টেম রয়েছে।