চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জীবন হাতে নিয়ে সড়কে চলাচল

ঝুঁকি নিয়ে ঢাকায় থাকি-৬

সড়কে যারা গাড়ি চালান এমন প্রায় ১৬ লাখ চালকের লাইসেন্স নেই। আর সড়ক দুর্ঘটনা মামলায় এক শতাংশও শাস্তি হয় না। দেড় বছর আগে সড়ক নিরাপত্তা আইন পাস হলেও বাস্তবায়ন হয়নি এখনও।

এর মধ্যেই প্রতিদিনই সড়কে জীবন যাচ্ছে, রাজধানীও তার ব্যতিক্রম নয়।

যে বয়স হলে মোটর সাইকেল নিয়ে রাস্তায় নামা যায়, সেই বয়সই হয়নি; তবু মোটর বাইক নিয়ে রাস্তায় নেমে গতির লড়াইয়ে রাজধানীর খিলগাঁও ফ্লাইওভারে নিহত হয়েছে দুই কিশোর।

এরকম লাইসেন্স ছাড়া বা যেনতেন ভাবে লাইসেন্স নিয়ে বেপরোয়াভাবে গণপরিবহন চালানোর কারণে প্রতিদিন ঝরে যাচ্ছে অনেক প্রাণ।

যাত্রী কল্যাণ সমিতির জরিপ অনুযায়ী, ২০১৬ সালে দেশে ৪ হাজার ৩১২টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার ৫৫ জন, ২০১৭ সালে ৪ হাজার ৩৭৯টি দুর্ঘটনায় ৭ হাজার ৩৯৭ জন।

প্রতি বছর সারাদেশের মতো রাজধানীতেও সড়ক দুর্ঘটনা বাড়ছে। আন্দোলন-বিক্ষোভ-তোলপাড় হলেও দুর্ঘটনা কমছে না। সড়ক দুর্ঘটনা মামলায় শাস্তি না হওয়াকে দুর্ঘটনা বাড়ার গুরুত্বপূর্ণ কারণ মনে করেন আইন বিশেষজ্ঞরা।

সারাদেশে গাড়ি চলে ৩৮ লাখ, রাজধানীতে ৫ লাখের মতো। বিআরটিএ’র হিসাবেই চালকদের একটি বড় অংশের বৈধ লাইসেন্স নেই।

গাড়ি চালানোর নিয়ম-কানুন জানেন না তারা। রাজধানীর সড়কে মৃত্যু ঝুঁকির এরকম নানা কারণ আছে বলে মন্তব্য করেছেন নিরাপদ সড়ক আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

২০১৬ সালে সড়ক নিরাপত্তা আইন পাস হয়েছে সংসদে, গেজেটও হয়েছে। তবে কার্যকর হচ্ছে না নতুন আইন। বিশেষজ্ঞরা মনে করেন, পাস হওয়া আইনের সাজা ও ক্ষতিপূরণের দীর্ঘ প্রক্রিয়া আরো সহজ করা দরকার। তা না হলে সড়ক দুর্ঘটনায় মুত্যু বাড়তে থ্কালেও শাস্তি বাড়বে না।

বিস্তারিত দেখুন ভিডিও প্রতিবেদনে: