চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ ৪ জনের পদত্যাগ

উপাচার্যবিরোধী আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সোহেল রানাসহ ৪ জন পদত্যাগ করেছেন।

পদত্যাগকারী অন্য শিক্ষকরা হলেন শিক্ষক সমিতির সাধারণ কোষাধ্যক্ষ অধ্যাপক মনোয়ার হোসেন তুহিন, সদস্য অধ্যাপক মাহবুব কবির ও অধ্যাপক সাঈদ ফেরদৌস। মঙ্গলবার সন্ধ্যায় তারা পদত্যাগ করেন।

এর আগে সকালে উপাচার্যের অপসারণের দাবিতে চলা আন্দোলনে দুইপক্ষের মধ্যে হাতাহাতি ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হন তিন সাংবাদিকসহ অন্তত ১২ জন।

আগের দিন রাত থেকে উপাচার্যকে অবরুদ্ধ রাখার পর মঙ্গলবার সকালে উপাচার্যপন্থী ও উপাচার্যবিরোধীরা পাল্টাপাল্টি অবস্থান নেন। এক পর্যায়ে দুইপক্ষের মধ্যে হাতাহাতি ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এরপর থেকে সেখানে উত্তেজনা বিরাজ করে।

শিক্ষক-শিক্ষার্থীদের পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীরাও মিছিল করে ক্যাম্পাসে অবস্থান নেয়।

এ অবস্থায় দুপুরে সিন্ডিকেটের জরুরি সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি বিকাল সাড়ে ৪টার মধ্যে সব শিক্ষার্থীকে আবাসিক হল ছাড়ার নির্দেশও দেয়া হয়।

উপাচার্যের অপসারণের দাবিতে বেশ কিছুদিন ধরে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ সংগঠনের ব্যানারে আন্দোলন চলছে।