চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জনস্বাস্থ্যে উচ্চ শিক্ষা: কোনো টিউশন ফি ছাড়াই লাখ টাকা মানের কোর্স

জনস্বাস্থ্য বিষয়ক উচ্চ শিক্ষা (এমপিএইচ) অর্জন এখন কঠিন কোন বিষয় নয়। এই কোর্সটি এতদিন শুধু বিদেশেই সম্ভব ছিল। গত এক দশক ধরে বিভিন্ন সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় এই কোর্সটি চালু করলেও মানসম্মত শিক্ষা প্রদান কতটুকু? সেই প্রশ্ন থেকেই যায়। তাছাড়া উচ্চ হারের টিউশন ফি’র বাধা তো আছেই। তবে অবস্থার পরিবর্তন হচ্ছে, আপনার যদি ইন্টারনেট সুবিধা থাকে, তবে কোন টিউশন ফি ছাড়াই আপনি এমপিএইচ কোর্স করতে পারবেন এবং একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করতে পারবেন।

মানসম্মত উচ্চ শিক্ষা, শিক্ষার বাড়তি খরচসহ ভালো কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির মুখোমুখি হওয়া বর্তমান চ্যালেঞ্জগুলোতে আমার মতো অনেক শিক্ষার্থী বিকল্প পথের অনুসন্ধান করে। এই বিকল্প পথ গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় অনলাইন কোর্স। প্রায় তিন মিলিয়ন শিক্ষার্থী বর্তমানে সম্পূর্ণ অনলাইন প্রোগ্রামে তালিকাভুক্ত এবং ছয় মিলিয়ন শিক্ষার্থী তাদের ডিগ্রি হিসাবে অন্তত একটি অনলাইন কোর্স গ্রহণ করে থাকে। অনলাইন কোর্স ধীরে ধীরে সর্বাধিক জনপ্রিয় উচ্চ শিক্ষার বিকল্প মাধ্যমগুলোর মধ্যে একটি হয়ে উঠেছে।

বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে এমপিএইচ কোর্স করতে এবং বিশ্বব্যাপী নেটওয়ার্ক গড়ে তুলতে হলে ১৫ থেকে ২০ হাজার মার্কিন ডলার খরচ করতে হয়। কিন্তু বিনামুল্যে, অর্থাৎ কোন টিউশন ফি ছাড়াই আপনি এই সুযোগ পাবেন অনলাইনে।

আপনার মনে প্রশ্ন আসতেই পারে, এও কি সম্ভব! হ্যাঁ, আমি সম্ভব করেছি। আমার পরিকল্পনা শুধু আমার জন্য নয়, দেশের জন্য, জাতির জন্য। আমি এখানে অভিজ্ঞতা শেয়ার করতে চাই।

প্রথম যখন এমপিএইচ শুরু করি, তা আমার জন্য সম্পূর্ণ নতুন, দু:সাহসিক এবং চ্যালেঞ্জিং ছিল। এখন দু:সাহসিক কাজ শেষ, কিন্তু অন্যদের সাহায্য করার জন্য যাত্রা শুরু।

ইউএনডিপি, এমএসএফসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনের জন্য কাজ করার অভিজ্ঞতা রয়েছে আমার। প্রতিটি কাজের ক্ষেত্র, কাজের ধরণ এবং দুর্গম এলাকায় গিয়ে কাজ করা সত্যিই কঠিন ছিল। ছোটবেলা থেকে গ্রামীণ এবং পাহাড়ি এলাকা গুলোতে থাকতেই বেশি পছন্দ করতাম। আমার চাকরির উদ্দেশ্যে পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ নিতে আমাকে বিভিন্ন এলাকায়, বিভিন্ন দেশে যেতে হয়েছে। তাই কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ছাত্র হিসেবে অধ্যয়ন করা সম্ভব ছিল না। তাই বেছে নিলাম অনলাইন।

অনেক আন্তর্জাতিক ও দেশীয় বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করেছিলাম, যারা অনলাইন কোর্স প্রদান করে এবং এইসব কোর্স সত্যিই ব্যয়বহুল। পরে আমি ইউএসএআইডি, ইউনিসেফ, ডাব্লিউএইচও, ইউনাইটেড নেশন্সসহ বিভিন্ন শিক্ষার পোর্টাল চেক করেছি। এই ওয়েবসাইটগুলি বিনামূল্যে, আন্তর্জাতিক স্বীকৃত এবং অনুমোদিত সার্টিফিকেট কোর্স সরবরাহ করছে। আমি এইসব সংস্থার সাথে জড়িত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্স পোর্টালগুলো ভালভাবে যাচাই করলাম, তারপর লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পরিকল্পনা শুরু করলাম। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এমপিএইচ কোর্স মডিউলগুলো ভালোভাবে স্টাডি করলাম, তারপর আমি নিজের জন্য এমপিএইচ মডিউল কাস্টমাইজড করলাম। এই ছিল আমার দুঃসাহসিক যাত্রার প্রথম পদক্ষেপ। যদিও পরিকল্পনা করেছিলাম, এক বছরের মধ্যে সব মডিউল সম্পূর্ণ করার, কিন্তু চাকুরীর ব্যস্ততায় প্রায় দেড় বছর সময় লেগে যায়।

আমার চাকুরী ক্ষেত্রে এই কোর্স আমাকে আরো এগিয়ে যেতে সাহায্য করেছে। যে কোন চাকুরির ইন্টারভিউতে আমার নিকট প্রথমেই প্রশ্ন থাকে এই ফ্রি-এমপিএইচ কোর্স নিয়ে। যখন আমি কোন বন্ধু কিংবা সহকর্মীর সাথে আমার এই ফ্রি এমপিএইচ কোর্স নিয়ে আলাপ করি, তারা এই ব্যাপারে আগ্রহ দেখায়। বর্তমানে ১৫ থেকে ২০ জন আমার কাস্টমাইজ মডিউল ফলো করছেন, কেউ কেউ প্রায় কোর্সের শেষের দিকে আছেন।

আমাদের মতো দেশে জনস্বাস্থ্য বিষয়ক শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ, বলতে গেলে যারা মাঠ পর্যায়ে নিয়মিত স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন তাদের জন্য। আন্তর্জাতিক মানের উচ্চ শিক্ষা গ্রহন যাদের নিকট ব্যয়বহুল, কল্পনা কিংবা স্বপ্ন, তারা অনলাইনে এইভাবে ফ্রি-জনস্বাস্থ্য বিষয়ক শিক্ষা গ্রহন করতে পারেন। এতে নিজের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি জনসেবার ক্ষেত্রে বিশেষ ভুমিকা পালন করা যাবে।

এমপিএইচ (এমওওসিএস) এখনও নতুন এবং এই সার্টিফিকেট সব ক্ষেত্রে গৃহীত হয় না। কিন্তু আমি মনে করি নিজের দক্ষতা বৃদ্ধি এবং পেশাদার ফাঁকফোঁকরগুলি পূরণ করার বৈধ উপায় হিসাবে ধীরে ধীরে স্বীকৃত হয়ে উঠতে শুরু করবে এই ফ্রি-এমপিএইচ।