চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফলাফলের অপেক্ষায় ছোট পর্দার শিল্পীরা

উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে ভোট গ্রহণ। এখন ভেতরে চলছে গণনা। বাইরে প্রার্থীদের রুদ্ধশ্বাস প্রতিক্ষা। শিল্পকলা একাডেমির মাঠ জুড়ে বসে আছেন ভোটার ও প্রার্থীগণ। সূর্যের তেজ কমার সঙ্গে বাড়ছে তারকাদের ভিড় ।

শুক্রবার সকাল দশটায় শুরু হয় ছোট পর্দার অভিনেতা-অভিনেত্রীদের সংগঠন শিল্পী সংঘের নির্বাচন। প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া এ নির্বাচনে ২১টি পদসংখ্যার জন্য ৫১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ভোটার সংখ্যা ৭১৫ জন।

সকাল ১০টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩ নং কক্ষে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। এতে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন এস এম মহসীন।

সকাল থেকেই শিল্পীদের আগমনে মুখরিত হতে থাকে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। সভাপতি প্রার্থী ডি এ তায়েবের সমর্থকদের দেখা যায় মূল ফটকে ফুল দিয়ে ভোটারদের বরণ করছেন। অন্য তিন সভাপতি প্রার্থী শহিদুল আলম সাচ্চু, শহীদুজ্জামান সেলিম এবং গোলাম মোস্তফা ভোটারদের সঙ্গে মত বিনিময় করছেন। বেলা বাড়লে বাড়তে থাকে ভোটার উপস্থিতি। সবাইকে একত্রে পেয়ে শিল্পীরা স্মৃতিটাকে ফ্রেমবন্দি করতে মেতে ওঠেন সেলফি উৎসবে।

সকালে ভোট দিতে এসে অভিনেতা, পরিচালক তৌকির আহমেদ বলেন, ‘যারা প্রতিদ্বন্দিতা করছেন সবাই যোগ্য। এটা ভোটারদের জন্য বিরাট পরীক্ষা। কারণ, ব্যালটে সবাই পরিচিত হলেও বেছে নিতে হচ্ছে একজনকে। আমি মনে করি এই নির্বাচনের মধ্য দিয়ে উঠে আসা নেতৃত্ব শিল্পী সমাজের যাবতীয় সমস্যা সমাধানে কাজ করবে।’

অভিনেতা চঞ্চল চৌধুরী বলেন, ‘এর মধ্য দিয়ে শিল্পীরা যোগ্য নেতৃত্ব পাবে যারা শিল্পীদের জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে।’

অর্থ সম্পাদক পদে বিনা প্রুতিদ্বন্দ্বিতায় অনানুষ্ঠানিকভাবে বিজয়ী তানিয়া আহমেদ বলেন, ‘শিল্পীদের জন্য শক্তিশালী আর্থিক ফান্ড গঠনই হবে আমার প্রথম লক্ষ্য। যাতে করে দুঃস্থ শিল্পীদের আর্থিক সমস্যায় বাইরে হাত পাততে না হয়।’

উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে ছোট পর্দার শিল্পীদের ভোট গ্রহণ। ছবি: ওবায়দুল হক তুহিন

সভাপতি পদে লড়া শহিদুল আলম সাচ্চু বলেন, ‘শিল্পীদের রাষ্ট্রীয় স্বীকৃতি সবার আগে দরকার। আমি এটাকে গুরুত্ব দিয়ে কাজ করব।’

অন্য প্রার্থীদের নিয়ে তিনি বলেন, ‘সবাই যোগ্য। তবে আমি শিল্পীদের কাছে যাই। তাদের সমস্যা শুনি। সমস্যা নিরসনে কাজ করি। ফলে আশা করছি শিল্পীরা আমাকে বেছে নেবেন।’

প্রসঙ্গত, অভিনয় শিল্পী সংঘের এবারের নির্বাচনে সভাপতি পদে লড়ছেন মোট চারজন। তারা হলেন, শহিদুল আলম সাচ্চু, শহীদুজ্জামান সেলিম, ডি এ তায়েব এবং গোলাম মোস্তফা।

অন্যদিকে তিনটি সহ-সভাপতি পদে প্রার্থীতা করেছেন- আজাদ আবুল কালাম, তানভিন সুইটি, আদিত্য আলম, ইকবাল বাবু, তারিন, জাহিদ হোসেন শোভন এবং রফিকুল্লাহ সেলিম।

২০০২ সালে অভিনয় শিল্পী সংঘ প্রতিষ্ঠা হয়। প্রথম কমিটির সভাপতি ছিলেন ফেরদৌসী মজুমদার এবং সাধারণ সম্পাদক ছিলেন তৌকির আহমেদ। এর আগে কখনো ভোটের মাধ্যমে শিল্পীদের নেতা নির্বাচিত করার সুযোগ ছিল না। এবারই প্রথম গণতান্ত্রিক পদ্ধতিতে নেতা বেছে নেওয়ার সুযোগ পেয়ে উল্লসিত শিল্পী সমাজ।