চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঘাটাইল খাদ্যগুদামে ধান কেনার লক্ষ্যমাত্রা ৮০ ভাগ সম্পন্ন

টাঙ্গাইলের ঘাটাইলে কৃষকের কাছ থেকে আমন ধান কেনার লক্ষ্যমাত্রার প্রায় ৮০ ভাগ সম্পন্ন হয়েছে। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা হচ্ছে।

সেই অনুযায়ী প্রতি মণ ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪০ টাকা। বাজারে বর্তমানে ধান বিক্রি হচ্ছে ৮শ’ থেকে সাড়ে ৮শ’ টাকায়। সেক্ষেত্রে সরাসরি সরকারি খাদ্য গুদামে এসে ধান বিক্রি করতে পেরে অনেকটাই স্বস্তি ভাব লক্ষ্য করা গেছে কৃষকদের মাঝে।

ঘাটাইল খাদ্যগুদাম অফিস সূত্রে জানা যায়, ২০১৯-২০ অর্থ বছরে (আমন মৌসুমে) ঘাটাইলে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ হাজার ৭৩৪ মেট্রিক টন। এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৩৫০ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে।

গত ৫ জানুয়ারি আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক তপনকুমার দাস ঘাটাইল সরকারি খাদ্যগুদাম পরির্শন করে দ্রুত ধান ক্রয়ে নির্দেশ দেন। এছাড়াও টাঙ্গাইল জেলা খাদ্যনিয়ন্ত্রক মো: কামাল হোসেন নিয়মিত ঘাটাইল খাদ্যগুদাম পরিদর্শন করছেন।

খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক ( অতি:সচিব) সরোয়ার মাহমুদ ১৯ জানুয়ারি টাঙ্গাইল সার্কিট হাউজে চলতি অভ্যন্তরীণ আমন ধাল, চাল সংগ্রহ অভিযান উপলক্ষে জেলার খাদ্য বিভাগের কর্মকর্তা/কর্মচারীদের সাথে এক মত বিনিময় সভায় মিলিত হন। তিনি ধান ক্রয়ের প্রতি গুরুত্বারোপ করে ৩১ জানুয়ারির মধ্যে কমপক্ষে ৮০ ভাগ ধান কেনার জোর তাগিদ দেন।

ঘাটাইল খাদ্যগুদাম কর্মকর্তা (ওসিএলএসডি) মুহাম্মদ খোরশেদ আলম মাসুদ চ্যানেল আই অনলাইনকে বলেন: সারা দেশে ধান কেনায় পিছিয়ে থাকলেও ঘাটাইলে ইউএনও’র সঠিক তদারকি ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশক্রমে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রার প্রায় ৮০ ভাগ সম্পন্ন করতে সমর্থ হয়েছি।

তিনি আরও বলেন: ঘাটাইলে সরকারি খাদ্যগুদাম নামে একটি ফেসবুক পেজ ওপেন করা হয়েছে। যেখানে প্রতিদিনের ধান কেনার আপডেট দেয়া হয়।