চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বিএনপির কর্মসূচি

মঙ্গলবার সারাদেশে বিক্ষোভ মিছিল

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার সারাদেশের জেলা সদরে এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের থানায় থানায় বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

সোমবার বিকেলে নয়াপল্টনে সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচির ঘোষণা করে বলেন, নেতাকর্মীরা সুবিধা অনুযায়ী প্রতিবাদ মিছিল বা সমাবেশের আয়োজন করবেন।

সরকার জনগণের শত্রু মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লীগ ১০ বছরে গ্যাসের মূল্য বাড়িয়েছ ৬ বার।  এক চুলা ১৫০ টাকা ও দুই চুলা ২০০ টাকার গ্যাস এখন ৯২৫ ও ৯৭৫ টাকা করা হয়েছে।  ক্ষমতাসীনদের আত্মীয়-স্বজনদের লুটপাটের জন্যই গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে সরকার।

গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে সীমিত আয়ের লোকের ওপর এর প্রভাব বেশি পড়বে জানিয়ে বিএনপি নেতা বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধি পেলে বিদ্যুতের দামও বাড়বে।  বাড়বে কলকারখানার উৎপাদন খরচও।  গ্যাসের দাম বাড়ানোতে অবশ্যই জনজীবনে বিরূপ প্রভাব পড়বে।  যারা সীমিত আয়ের লোক তাদের ওপর এর প্রভাব বেশি পড়বে।

রিজভী আরো বলেন, গ্যাসের দাম বাড়ানোর কারণে সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত এবং বিনিয়োগ বাধাগ্রস্ত হবে।  ব্যবসা করার খরচ বেড়ে যাবে।  ফলে শিল্পপ্রতিষ্ঠানের ওপর চাপ বাড়বে।  এতে মূল্যস্ফীতিও বাড়বে। এ পরিস্থিতিতে গ্যাসের দাম বাড়ানোর কারণে দেশের গার্মেন্টস খাত মারাত্মক চাপে পড়ে যাবে।  পরিবহনের ভাড়া বেড়ে যাবে।  ব্যবসায়ীদের পরিবহন খরচ বেড়ে যাবে। জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে।  নিত্য প্রয়োজনীয় পণ্যসহ সব ধরনের পণ্যের দাম বাড়বে।