চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ক্ষণিকের বিপদের পর লড়ছে বাংলাদেশ

ইতিহাস ১৯১ রান দূরে। সেই পথে হাঁটতে হাঁটতে ক্ষণিকের ‘হেরাথ-ধাক্কা’। দুই বলে দুজন সাজঘরে- সৌম্য, ইমরুল। এরপর তামিম-সাব্বির লড়াই করছেন। দিনের খেলা সম্ভাব্য ৫৯ ওভার বাকি আছে। বাংলাদেশকে এখনো করতে হবে ১৫৩ রান।

দলকে ২২ রানে রেখে ফিরে যান সৌম্য সরকার (১০)। হেরাথের টার্নে বেশ নড়বড়ে মনে হচ্ছিলো তাকে। লম্বা পায়ে বার দুয়েক ডিফেন্স করার চেষ্টা করে ব্যর্থ হন। পরের বলটি টার্ন করার আগে ব্যাটে নিতে চেয়ে ডাউন দ্য উইকেটে আসেন। টাইমিংয়ে গড়বড় করে ফেলেন। ধরা পড়েন লংঅফে।

ঠিক পরের বলে ইমরুল (০) বিদায় নিলে বিপদ আরো বাড়ে। কুইকার ডেলিভারি ছিল। ইমরুল টার্ন বুঝতে পেরেছিলেন। কিন্তু লাইনে ব্যাট দিতে পারেননি। কানা নিয়ে বল চলে যায় প্রথম স্লিপে।

রোববার ১৩.২ ওভারের ভেতর দুই উইকেট হারায় লঙ্কানরা। একটি নিয়েছেন সাকিব। অন্যটি রানআউট।

চতুর্থদিন ৮ উইকেট হারিয়ে ১৩৯ রানের লিড নিয়েছিল শ্রীলঙ্কা। উইকেটে ছিলেন সেট ব্যাটসম্যান দিলরুয়ান পেরেরা। যিনি ১২৬টি বল খেলে ২৬ রান করেন। সুরঙ্গা লাকমাল ১৭ বলে ১৬ রানে ছিলেন। সেখান থেকে পেরেরা পঞ্চমদিন ৫০ করে ফিরেছেন। লাকমল করেন ৪২।

টেস্টের ইতিহাসে নিজেদের শততম ম্যাচে জয়ের নজির আছে তিন দেশের- অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ দেশ হিসেবে বিরল এই কীর্তি গড়ার সুযোগ এখন বাংলাদেশের সামনে।