চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোরবানি বর্জ্য পরিষ্কারে ‘ব্রাইট সোনারগাঁয়’র অভিযান

ঈদের পরদিন বিভিন্ন এলাকায় পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ব্রাইট সোনারগাঁ। কোরবানির পশুবর্জ্য পরিস্কার করে পরিচ্ছন্ন সোনারগাঁ গড়ে তুলতে এ কার্যক্রমে অংশ নেয় সংগঠনটির সদস্যরা।

মঙ্গলবার সকালে সোনারগাঁ এর বিভিন্ন এলাকায় সংগঠনের সদস্যরা ঝাড়ু, বালতি, ব্লিচিং পাউডার নিয়ে বিভিন্ন মহল্লা পরিদর্শন করেন। যেসব জায়গায় এখনও রক্ত, ময়লাসহ কোরবানি বর্জ্য পাওয়া গেছে সেসব পরিষ্কার করে ব্লিচিং পাউডার ছিটিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে জনসাধারণকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে কোরবানি বর্জ্য পরিস্কার ও নির্দিষ্ট জায়গায় কোরবানি করতে সোনারগাঁয়ে জনসচেতনতামুলক প্রচারণা ও লিফলেট বিতরণ করে সংগঠনটি। ঈদের আগের দিন বিভিন্ন মহল্লা, বাজার, দোকান এবং ঈদের দিন বিভিন্ন ঈদগা মাঠে প্রচারণামুলক লিফলেট ও ব্লিচিং পাউডার বিতরণ করে তারা।

এই বিষয়ে ব্রাইট সোনারগাঁ সভাপতি সাংবাদিক আকতার হাবিব বলেন, নিজ উদ্যোগে নিজ আঙ্গিনা ও আশেপাশের এলাকা পরিষ্কারে আমরা ভূমিকা রাখতে চাই। ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে কোরবানি বর্জ্য নির্দিষ্ট স্থানে ফেলা, ব্লিচিং পাউডার ছিটানোয় জনসচেতনতা তৈরির বিকল্প নেই।

‘‘একার পক্ষে এই কাজ করা সম্ভব না। তাই প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে। তবেই আমাদের সমাজ সুন্দর ও পরিচ্ছন্ন হবে।’’