চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কোচ ছেড়ে দিলো সাউথ আফ্রিকা

বিশ্বকাপে নামের প্রতি সুবিচার করতে পারেনি সাউথ আফ্রিকা। নয় ম্যাচের মাত্র তিনটিতে জিতে সপ্তম হয়ে শেষ করেছে আসর। বাজে পারফরম্যান্স নিয়ে পরে খুব একটা হৈচৈ না হলেও আড়ালে আবডালে শোনা যাচ্ছিল চাকরি হারাতে চলেছেন কোচ ওটিস গিবসন। শেষপর্যন্ত সেটাই ঘটল। বিশ্বকাপ শেষের ২০ দিনের মাথায় চাকরি হারালেন ক্যারিবীয় এ কোচ।

২০১৭ সালের অক্টোবরে সাউথ আফ্রিকার দায়িত্ব নিয়েছিলেন গিবসন। দুই বছরের চুক্তিতে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের সেপ্টেম্বরে। সে পর্যন্ত আর অপেক্ষায় থাকেনি ডু প্লেসিসদের বোর্ড।

দুই বছর মেয়াদে সময়টা খুব একটা ভালো কাটেনি গিবসনের। তার আমলেই ঘরের মাঠে প্রথমবারের মতো শ্রীলঙ্কার কাছে টেস্ট সিরিজ হারে প্রোটিয়ারা। এবি ডি ভিলিয়ার্সের অবসরের পর দলকে খুব একটা উজ্জীবিত করতে পারেননি। সেটার খেসারত দিতে হয়েছে বিশ্বকাপে!

সাউথ আফ্রিকায় চাকরি হারিয়ে কোথায় গিয়ে থিতু হচ্ছেন সেটা জানা না গেলেও সাবেক দল ইংল্যান্ডেই ফিরে যাওয়ার ইচ্ছা গিবসনের। আগে দুবার ইংলিশদের বোলিং কোচের দায়িত্ব সামলেছেন ৫০ বছর বয়সী ভদ্রলোক। ইংল্যান্ডের বর্তমান কোচ ট্রেভর বেলিসের সঙ্গে তার বোঝাপড়ায় ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসে বিশ্ব চ্যাম্পিয়নরা। অ্যাশেজ শেষে বেলিসের দায়িত্ব ছেড়ে দেয়ার ঘোষণায় গিবসনের দিকে নজর আছে দেশটির ক্রিকেট বোর্ডের।

অন্যদিকে গিবসনের শূন্যস্থান কাকে দিয়ে পূরণ করা হবে সেটা সেপ্টেম্বরের মধ্যে ঠিক করবে ডি কক-মার্করামদের বোর্ড। একই সময়ে ঠিক করা হবে নতুন অধিনায়কও।