চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কে এই তানভীর জোহা

নিজেকে তিনি পরিচয় দেন সরকারের আইসিটি বিভাগের সাইবার সিকিউরিটি স্পোশালিস্ট হিসেবে। আইসিটি
বিভাগের কর্মকর্তা হিসেবেও তাকে চেনেন অনেকে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক
মুদ্রার রিজার্ভ থেকে চুরির ঘটনায় এসব পরিচয়ে বিভিন্ন জায়গায় তার বক্তব্যে
উদ্বেগ প্রকাশ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জানিয়েছে, তানভীর জোহার সঙ্গে আইসিটি বিভাগ বা সরকারের কোনো সম্পর্ক নেই।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ জানিয়েছে, গণমাধ্যমে প্রকাশিত এবং প্রচারিত খবর থেকে তারা ৮১ মিলিয়ন ডলার পাচার হওয়ার খবর জেনেছে এবং কোনো কোনো খবরে তানভীর জোহা/ তানভীর হাসান জোহা নামের এক ব্যক্তিকে অনভিপ্রেতভাবে আইসিটি বিভাগের কর্মকর্তা হিসেবে উল্লেখ করা হচ্ছে।

এতে বলা হয়, তানভীর হাসান জোহা আইসিটি বিভাগের সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট বা সাইবার সিকিউরিটি ফোকাল পয়েন্ট বা সাইবার নিরাপত্তা বিভাগের ডাইরেক্টর (অপারেশন) হিসেবে কর্মরত নন।

বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো: আবু নাছেরের সই করা প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ অর্থ পাচারের ঘটনা অনুসন্ধানে আইসিটি বিভাগ কোনো তদন্ত কমিটি গঠন করেনি, এমনকি কোনো প্রতিষ্ঠানের সাথে যৌথভাবেও আইসিটি বিভাগ কোনো অনুসন্ধান কার্যক্রমে জড়িত নয়।

তানভীর জোহাকে উদ্ধৃত করে কিছু গণমাধ্যম খবর প্রকাশ করায় আইসিটি বিভাগ বিস্ময় প্রকাশ করে বলেছে: তানভীর জোহা নামের কোনো ব্যক্তি দ্বারা কোনো মহল বা প্রতিষ্ঠান প্রভাবিত বা প্ররোচিত বা প্রতারিত হলে তার দায়দায়িত্ব আইসিটি বিভাগ বহন করবে না।

সঙ্গে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়ে সকলকে সর্বোচ্চ সতর্কতা ও সচেতনতা অবলম্বনের জন্য অনুরোধ জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

কর্মকর্তারা জানিয়েছেন, গত বছর শেষ হওয়া সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস কর্মসূচির সঙ্গে যুক্ত ছিলেন তানভীর জোহা। এরপর থেকে তার সঙ্গে আইসিটি বিভাগের কোনো সম্পৃক্ততা নেই বলে দাবি তাদের।

এ বিষয়ে চেষ্টা করেও তানভীর জোহার বক্তব্য জানা যায়নি।