চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কেন্দ্রে কেন্দ্রে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু

ঢাকার দুই সিটি করপোরেশনের মোট ১৬টি পয়েন্ট থেকে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু হয়েছে। দুই সিটির সবগুলো কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে।

ইভিএম এর টেকনিক্যাল সাপোর্ট দিতে প্রতিটি কেন্দ্রে ২ জন করে সশস্ত্র বাহিনীর সদস্য থাকবে।

দক্ষিণের ১১৫০টি ভোটকেন্দ্রে প্রায় ১৫ হাজার ইভিএম মেশিন থাকবে। ৬৫৮৮টি কক্ষে ২টি করে মেশিন থাকবে, কিছু ইভিএম মেশিন রিজার্ভ থাকবে। সবাইকে ভোট দেয়ার আহ্বান জানিয়ে দক্ষিণের রিটার্নিং অফিসার আব্দুল বাতেন বলেছেন, সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন হবে। ৭২১ টি কেন্দ্র গুরুত্বপূর্ণ চিহ্নিত করে এগুলোতে বাড়তি নিরাপত্তা নেয়া হয়েছে।

কারো প্রতি পক্ষপাতিত্ব নয় ভোটের পরিবেশ সুষ্ঠু এবং উৎসবমুখর করার জন্য আইন শৃঙখলাবাহিনী এবং প্রিজাইডিং অফিসারদের প্রতি নির্দেশ দিয়েছেন উত্তরের রিটার্নিং কর্মকর্তা।

গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। কিন্তু ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিনে ঢাকা সিটি নির্বাচনের তারিখ দেয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল নির্বাচন কমিশন(ইসি)।

এরপর গত ১৮ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পিছিয়ে ৩০ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি নির্ধারণ করে ইসি, যাতে সনাতন ধর্মাবলম্বীরা নির্বিঘ্নে সরস্বতী পূজা উদযাপন করতে পারেন।

এর আগে ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়।