চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কানাডার পর বাংলাদেশে ‘পুতুলকথা’

পুতুল। সুবিধাবঞ্চিত এক নারী। ঘুরে দাঁড়ানোর ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। সামান্য সহায়তাকে পুঁজি করে নিজের ভাগ্যোন্নয়নের জন্য সংগ্রাম করছে। নিজের পাশাপাশি তার চারপাশের আরও অনেকের জীবন বদলে দেওয়ার স্বপ্ন তার চোখে।

এমনি গল্প নিয়ে তৈরি হয়েছে ‘পুতুলকথা’ (ড্রিম ওয়েভারস) ছবিটি। ২০১৫ সালে কানাডার ভ্যাশনভার চলচ্চিত্র উৎ​সবে পেয়েছে ‘শ্রেষ্ঠ এনভায়রনমেন্টাল ছবি’র পুরস্কার। এবার বাংলাদেশে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হবে। জানা গেছে, ৯ এপ্রিল বিকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট থ্রিডি থিয়েটার হলে এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

‘পুতুলকথা’র প্রযোজক ও পরিচালক এমদাদ হক। তিনি জানান, গবেষণার কাজে হাওড় অঞ্চলের অধিবাসীদের তথ্য সংগ্রহ করতে গিয়েই ‘পুতুলকথা’ ছবির গল্পের সূত্রপাত। ছবিতে শুধু চিত্রনাট্য আর পরিচালকের কল্পনাকে তুলে ধরা হয়নি, বরং এতে এ দেশের সুবিধাবঞ্চিত নারীর জীবনের সত্য গল্প ফুটে উঠেছে। ‘পুতুলকথা’ ছবির গল্প যেভাবে এগিয়েছে, তা সবার চেনা।

‘পুতুলকথা’ ছবিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, নাজনীন হাসান চুমকি, রায়ান ক্লাট, জয়রাজ, শাহনূর প্রমুখ। ছবিতে হাওড় এলাকার স্থানীয়রাও নিজেদের চরিত্রেই অভিনয় করেছেন।

‘পুতুলকথা’ ছবিটি শিগগিরই টিভির পর্দায় দেখতে পাবেন এ দেশের দর্শক।