চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কানাডার আরেক গণকবরে প্রায় ২০০ মরদেহ

কানাডার এক আদিবাসী জাতিগোষ্ঠী জানিয়েছে, ব্রিটিশ কলম্বিয়ার একটি সাবেক আবাসিক বিদ্যালয়ের মাঠের কাছে তারা ১৮২ জনের মরদেহ উদ্ধার করেছে।

লোয়ার কুতেনেই ব্যান্ড বলেছে, এখনই বলা যাচ্ছে না ওসব মৃতদেহ স্কুলটির সাবেক শিক্ষার্থীদের কিনা।

এই আবিষ্কারটি দেশটির এইরকম অচিহ্নিত কবরস্থানগুলির ক্রমবর্ধমান সংখ্যায় আরেকটি সংযোজন।

ভয়াবহ এই অনুসন্ধান দেশজুড়ে  ক্ষোভ সঞ্চার করেছে এবং কেউ কেউ ১ জুলাই কানাডা দিবসের ছুটি বাতিলেরও আহ্বান জানিয়েছে।

যেহেতু তদন্ত চলছে তাই এমন আরও কবরের সন্ধান মিলবে বলে জানিয়েছে আদিবাসী নেতারা।

লোয়ার কুতেনেই ব্যান্ডের প্রধান এবং কুতুনাক্সা জাতির সদস্য জেসন লুই বলেন, এমন কিছুর জন্য কেউ কখনোই প্রস্তুত ছিলো না।

কুতুনাক্সা জাতির চারটি ব্যান্ডের মধ্যে একাকাম সম্প্রদায় ব্রিটিশ কলম্বিয়ার ক্র্যানব্রুকের কাছে সাবেক সেন্ট ইউজেন মিশন স্কুলের কাছাকাছি থাকা কবরস্থানগুলি উন্মোচনের জন্য স্থল-অনুপ্রবেশকারী প্রযুক্তি ব্যবহার করে।

লোয়ার কুতেনেই ব্যান্ড এক বিবৃতিতে জানিয়েছে, কিছু অগভীর কবর যেগুলো মাত্র ৩-৪ ফিট গভীর সেখানে অবশিষ্টাংশ পাওয়া গেছে।

১৯১২ সাল থেকে ১৯৭০ সালের প্রথম দিক পর্যন্ত ক্যাথলিক চার্চই পরিচালনা করতো সেন্ট ইউজেন। আদিবাসী যুবকদের জোর করে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে উনিশ এবং বিশ শতাব্দীতে কানাডা সরকারের অনুদানপ্রাপ্ত এবং ধর্মীয় কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত ১৩০ টিরও বেশি বাধ্যতামূলক বোর্ডিং স্কুলগুলির মধ্যে এটি একটি ছিল।

অন্তত ১০০ লোয়ার কুতেনেই ব্যান্ডকে সেখানে অংশ নিতে বাধ্য করা হয়েছিলো।

কিন্তু একাকাম কবরস্থান মাঠে পাওয়া অবশিষ্টাংশগুলো ১৮৬৫ সালের দিকের। সমাধিস্থলগুলি কাঠের ক্রস দিয়ে চিহ্নিত করা হত যা কয়েক বছর ধরে ভেঙে পড়েছিল।

সম্প্রদায়টির বিবৃতিতে বলা হয়েছে, এসব কারণেই এই চিহ্নহীন কবরগুলি সেন্ট ইউজিন আবাসিক বিদ্যালয়ে পড়া শিশুদের কিনা তা চিহ্নিত করা কঠিন হযে পড়ছে।

কানাডায় চলমান আবাসিক স্কুলগুলির উত্তরাধিকার খোঁজার মধ্যেই এই খবর পাওয়া গেলো।

গত মে মাসে ব্রিটিশ কলম্বিয়ার কামলুপসে এমন এক অচিহ্নিত কবরে ২১৫ আদিবাসী শিশুর মরদেহ পাওয়া যায়। গত সপ্তাহে কাউয়েসেস ফার্স্ট নেশনের নেতারা বলেন, সাসকাচেওয়ানের আরেকটি স্কুলের জায়গায় ৭৫১ টি মরদেহ পাওয়া গেছে, যাদের বেশিরভাগই শিশু।

বুধবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, এসব আবিস্কার আদিবাসীরা যে ঐতিহাসিক এবং চলমান অবিচারের মুখোমুখি হয়েছে সেগুলি প্রতিফলিত করতে আমাদের বাধ্য করেছে। কানাডা দিবস একটি দিন যেদিন আমরা উৎসব করি। কিন্তু এদিনটা আমাদের সবার কাজে প্রতিফলিত করতে পারি না, কিন্তু সেটা হওয়া উচিত।