চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

করোনাভাইরাস: বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২৬ লাখ ছাড়ালো

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃতের সংখ্যা ২৬ লাখ ছাড়িয়েছে। এই সময়ে ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ১১ কোটি ৭৪ হাজার মানুষ। 

একদিনে সারাবিশ্বে এই ভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ৩ লাখ ৬৫ হাজার মানুষ আর প্রাণ হারিয়েছে ৫ হাজার ৫৫৪ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে একদিনে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ৪১ হাজার ৯৬৭ জন এবং মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ২ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার জন। একদিনে সেখানে মৃত্যুবরণ করেছে ৭১৬ জন, মোট মৃত্যুবরণ করেছে ৫ লাখ ৩৭ হাজার।

একদিনে আক্রান্ত ও মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রকেও পেছনে ফেলে দিয়েছে ব্রাজিল। একদিনে সেখানে আক্রান্ত শনাক্ত হয়েছে ৮০ হাজার মানুষ আর প্রাণ হারিয়েছে ১ হাজার ৫৪ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত শনাক্ত হলো ১ কোটি ১০ লাখের বেশি আর প্রাণ হারিয়েছে ২ লাখ ৬৫ হাজারের বেশি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ঐ বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে পৃথিবীর বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপিন্সে। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।