চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এক অ্যাডেলের হাতেই পাঁচ

এবারের গ্র্যামি পুরস্কারের মঞ্চটা যেন অনেকটা ‘অ্যাডেলময়’-ই হয়ে গেল । সময়টা যেন তারই! কেবল উড়ছেন আর উড়ছেন। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে জয় হলো এই পপ তারকার। অ্যালবাম অব দ্য ইয়ার, রেকর্ড অব দ্য ইয়ারসহ বছরের সেরা গান বড় তিনটি ক্যাটাগরিতেই সেরা আডেল। আগে থেকেই প্রস্তুত ছিল স্টাপলেস সেন্টারের মঞ্চ। অপেক্ষা কেবল তারকার।

আজ সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লস অ্যাঞ্জেলসের স্টেপলস সেন্টারে স্থানীয় সময় বিকাল বেলা এই পুরস্কার দেওয়ার অনুষ্ঠান আয়োজ করা হয়। সংগীত বিশ্বের জনপ্রিয় সব তারকাদের বরণ করতে প্রস্তুত ছিল লাল গালিচা। এক এক করে সবাই এলেন সে মহামিলন মঞ্চে। বিশ্ব সংগীতের সবচেয়ে মর্যাদাপুর্ণ ‘গ্র্যামি অ্যাওয়ার্ড’- এর ৫৯ তম আসর বলে কথা!
অ্যাডেল মঞ্চে ওঠে সবাইকে ধন্যবাদ জানিয়ে খানিকটা বিনয়ের সুরে বলেন, সেরা অ্যালবামের পুরস্কারটা নাকি তার প্রতিদ্বন্দ্বী বিয়ন্সের হাতেই বেশি মানাতো। সে-ই এই পুরস্কারের সবচেয়ে বেশি যোগ্য।

অ্যাডেল নাকি বিয়ন্স, কে হাসবেন শেষ পর্যন্ত? কিছুদিন থেকেই সংগীত বিশ্বের আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল তা।

সংগীত বিশ্বের এ জমকালো অনুষ্ঠানে সেরা নবাগতের পুরস্কারটা চলে জিগেছে চান্স দ্য র্যা পারের হাতে। প্রথমবারের মতো উপস্থাপকের ভূমিকায় ছিলেন জেমস করডেন। বরাবরের মতো পারফর্মারদের তালিকায় অনিবার্যভাবে ছিলেন পপ তারকা লেডি গাগা। তবে এবার গাগার সাথে জুটি বেঁধেছেন মেটালিকা। গ্র্যামিতে গাগা নিয়মিত পারফর্ম করলেও মেটালিকাকে ২০১৪ সালের পর আর মঞ্চে দেখা যায়নি। এর আগের বছর ৩০ বছর বয়সী এ পপ তারকাকে দেখা গিয়েছিল আরেক কিংবদন্তী ডেভিড বোর সম্মানে গাইতে।

রেকর্ডিং একাডেমি এরই মাঝে ঘোষণা দিয়েছিল, গ্র্যামির ৫৯ তম আসরে সম্মান জানানো হবে গত বছর বিদায় নেওয়া দুই পপ আইকন প্রিন্স এবং জর্জ মাইকেলকে। সেটাই হল। ‘যদিও গ্র্যামি জমকালো একটা উৎসব। সবাই বেশ আনন্দের সাথেই এতে আসে। তবু আমাদের মাঝে নেই সঙ্গীতের সেই সকল কিংবদন্তিদের স্মরণ করা এবং তাদের শ্রদ্ধা জানানো আমাদের দায়িত্ব।

নতুন দুটিসহ সঙ্গীতের বিভিন্ন ক্ষেত্রে এবার মোট ৮৩টি ক্যাটাগরিতে দেওয়া হয় গ্র্যামি অ্যাওয়ার্ড।