চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

উৎসবের দিনে বেদনার সুর হয়ে বাজছেন আইয়ুব বাচ্চু

প্রতি বছরের মতো অক্টোবরের প্রথম দিন বর্ণিল সাজে চ্যানেল আই প্রাঙ্গণ! বিশ বছর পূর্ণ করে গর্বের একুশ বছরে পদার্পণ করলো দেশের প্রথম ডিজিটাল বাংলা চ্যানেল। প্রথম প্রহরে কেক কাটার মধ্য দিয়ে উদযাপনের শুরু। সকাল থেকে চ্যানেল আইকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানাতে প্রধান কার্যালয়ে ভিড় করছেন শিল্প, সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, শোবিজসহ সমাজের সর্ব অঙ্গনের মানুষ। আনন্দের এই দিনে সর্ব সাধারণের জন্য চ্যানেল আইয়ের দরোজা খোলা! অথচ এমন উৎসবমুখর দিনে কোথাও যেন বেদনার সুর!

কারণ এদিন সবাই থাকলেও, সব আয়োজন ঠিকভাবে চললেও চ্যানেল আইয়ে নেই একজন আইয়ুব বাচ্চু। চ্যানেল আইয়ের প্রতিটি জন্মদিনে যিনি থাকতেন আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। যেদিন মূল মঞ্চ থাকতো তার দখলে। তার অনুপস্থিতি একটু পোড়াবে, এটা খুবই স্বাভাবিক!

২০১৮ সালের ১ অক্টোবরেও চ্যানেল আইয়ে দিনভর দেখা গেছে কিংবদন্তি মিউজিশিয়ান ও এলআরবির প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চুকে। বিভিন্ন সময় মঞ্চে ওঠেছেন। তিনি ছিলেন চ্যানেল আইয়ের পরিবারের অংশ। ভাল-মন্দের অংশিদার।

গেল বছরে যখন শেষবারের মতো চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর মঞ্চে তিনি উঠে দর্শক মাতিয়ে যাচ্ছিলেন, ঠিক তখনই তার সঙ্গে মঞ্চে উঠেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। মাইক্রোফোন হাতে আইয়ুব বাচ্চুকে দুটি প্রস্তাব রাখেন।

যে প্রস্তাবে বাধ্য ছেলের মতো আইয়ুব বাচ্চুও রাজি হয়েছিলেন। প্রতিজ্ঞাও করেন যে প্রস্তাব তাকে দেওয়া হয়েছে তা তিনি অবশ্যই করে দেবেন। কী ছিলো সেই প্রস্তাব? শাইখ সিরাজ আইয়ুব বাচ্চুকে উদ্দেশ্য করে বলেছিলেন, যেন চ্যানেল আইয়ের একটি নাটকে প্রধান চরিত্রে তিনি অভিনয় করেন এবং কৃষকের ঈদ আনন্দের জন্য একটি গান করে দেন!

কিন্তু তিনি তার দেওয়া সে কথা রাখতে পারেন নি। এর ক’দিন পরেই সবাইকে কাঁদিয়ে চলে গেছেন আইয়ুব বাচ্চু।

প্রায় এক বছর হতে চললো আইয়ুব বাচ্চু নেই, অন্যান্যবারের মতো চ্যানেল আইয়ের ২০ বছর পূর্তি অনুষ্ঠানে শেষ ও প্রধান আকর্ষণ হিসেবে নেই তিনি। ভবিষ্যতেও আর থাকবেন না আইয়ু বাচ্চু আর তার এলআরবি। প্রতিষ্ঠা বার্ষিকীর এই  উৎসবমুখর দিনেও তাই চ্যানেল আই পরিবার ও চ্যানেল আইয়ের দর্শকদের মধ্যে যেন তার অনুপস্থিতি বেদনা সুর হয়ে বেজে ওঠছে!
শেষবারের মতো চ্যানেল আইয়ের মঞ্চে আইয়ুব বাচ্চু: