চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইফতারে ‍গরম গরম ক্লিয়ার সবজি স্যুপ

ইফতারে রোজকার আইটেমের সঙ্গে প্রতিদিনি একটি নতুন আইটেম থাকলে পরিবারের সবাই খুশি হয়ে যায়। তবে নতুন খাবারটি হতে হবে সুস্বাদু ও পুষ্টিকর। কেননা রোজা রাখার পর ইফতারে মজাদার খাবার যেমন চাই, তেমনি চাই স্বাস্থ্যকার খাবার যা শরীরে যোগাবে প্রয়োজনীয় পুষ্টি। এক্ষেত্রে ক্লিয়ার সবজি স্যুপের কোনো জুড়ি নেই।

খুব সহজেই তেল ছাড়া এই ক্লিয়ার সবজি স্যুপ তৈরি করা যায়। যেভাবে তৈরি করবেন-
প্রয়োজনীয় উপকরণ:  মাঝারি সাইজের বাঁধাকপি অর্ধেকটা, মাঝারি সাইজের পেঁপে অর্ধেকটা, ১টি বড় পেঁয়াজ, ১টি মাঝারি সাইজের গাজর, ৬ থেকে ৮ পিস মাশরুম, থাইপাতা ৪ থেকে ৫টি, পেঁয়াজ পাতা ২ থেকে ৩টি, রসুন ১টি, ক্যাপসিকাম মাঝারি সাইজের ‍১টি, লবণ স্বাদমতো, আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো, আধা চা চামচ লেবুর রস। এছাড়াও চাইলে বিভিন্ন মৌসুমি সবজি দেয়া যেতে পারে। 

প্রস্তুত প্রণালী:  প্রথমে ফ্রাইপ্যানে ৪ থেকে ৫ কাপ পানি নিয়ে গরম করতে হবে। পানি গরম হওয়ার সময়  পেঁপে, বাঁধাকপির পাতা, গাজর, মাশরুম, থাইপাতা ও পেঁয়াজ কুচি কুচি করে কেটে গরম পানিতে ছাড়তে হবে। এবার রসুন কুচি করে কেটে সবজির মধ্যে দিতে হবে। এরপর ক্যাপসিকাম কুচি করে কেটে পানিতে দিতে হবে। সবজি হালকা সিদ্ধ হয়ে আসলে এর মধ্যে লবণ, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস দিয়ে ভালোভাবে সবজির সঙ্গে মিশাতে হবে। সবজি ফুটতে থাকলে নামিয়ে ইফতারে গরম গরম পরিবেশন করুন।

শরীরের জন্য খুবই উপকারি হবে তেলবিহীন এই ক্লিয়ার সবজি স্যুপ। আর স্বাদেও ভিন্নতা নিয়ে আসবে।