চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আবার শুরু হচ্ছে ফেরদৌস-পূর্ণিমার ‘গাঙচিল’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপন্যাস ‘গাঙচিল’ উঠে আসছে রুপালী পর্দায়। জনপ্রিয় দুই চিত্রতারকা ফেরদৌস-পূর্ণিমাকে নিয়ে এ ছবিটি বানাচ্ছেন নঈম ইমতিয়াজ নেয়ামূল।

নুজহাত ফিল্মস প্রযোজিত এ ছবিটি গেল ফেব্রুয়ারিতে নোয়াখালীতে শুরু হলেও প্রথম লটের শুটিংয়ে মোটরসাইকেল দুর্ঘটনার কবলে পড়েন ফেরদৌস-পূর্ণিমা। দুজনেই প্রচণ্ড আঘাত পান। তারপর থেমে ছিল সিনেমার কাজ। কয়েকমাস বিরতি দিয়ে আবার শুরু হচ্ছে ‘গাঙচিল’-এর শুটিং।

সোমবার (২৪ এপ্রিল) বিকেলে নির্মাতা নঈম ইমতিয়াজ নেয়ামূল চ্যানেল আই অনলাইনকে এ খবর জানান। নেয়ামূল জানান, প্রথম লটে আট দিন শুটিং করতে পেরেছিলেন। তখন ২৫ শতাংশ কাজ শেষ করেছেন।

‘এক কাপ চা’ ছবির এই নির্মাতা বলেন, জুলাইয়ের প্রথম তিনদিন ফেরদৌস ভাইকে নিয়ে শুটিং করবো ঢাকায়। পরের লটে আবার শুটিংয়ে যাবো নোয়াখালীতে। সেখানে টানা ২০ দিন শুটিং করবো। ওই সময়টাতে পূর্ণিমা থাকবেন দেশের বাইরে।

সেজন্য তিনি শুটিংয়ে অংশ নিতে পারবেন না বলে জানান নেয়ামূল। বললেন, পূর্ণিমা ছাড়াই ফেরদৌস ভাইয়ের যে কাজগুলো রয়েছে সেগুলো শেষ করবো। বাকি শিল্পীরাও অংশ নেবেন শুটিংয়ে। পূর্ণিমা দেশে ফিরে তার অংশের কাজ শেষ করবেন।

‘গাঙচিল’ উপন্যাসটি নিয়ে ওবায়দুল কাদের আগেই জানিয়েছেন, এটি কোন কাল্পনিক গল্প নয়। নোয়াখালীর একটি চর ‘গাঙচিল’ কে উপজীব্য করে পুরো উপন্যাসটি লেখা হয়েছে। ওখানকার মানুষের জীবনের নানা বিষয় ‘গাঙচিল’ উপন্যাসে উঠে এসেছে। ওই এলাকার মানুষকে যেভাবে ঝড়, বন্যা আর জলোচ্ছ্বাসের সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে হয়, সেসব সংগ্রামই উপন্যাসের উঠে এসেছে। ২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলায় সময় প্রকাশন থেকে প্রকাশিত হয়েছিল ‘গাঙচিল’।

নির্মাতা নঈম ইমতিয়াজ নেয়ামূল বলেন, ‘পুরোপুরি বাণিজ্যিক ধারার হবে ‘গাঙচিল’। সব শ্রেণির দর্শকদের ভালো লাগবে।’ তিনি বলেন, ‘উপন্যাস-সাহিত্য নির্ভর গল্পে এখন কম ছবি নির্মিত হয়। মৌলিক গল্পের ছবি দর্শক পছন্দ করেন। সেটা মাথায় রেখেই ছবিটি করছি।’

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নোয়াখালীর কোম্পানীগঞ্জ এলাকায় শুরু হয়েছিল ‘গাঙচিল’ সিনেমার শুটিং। ফেরদৌস-পূর্ণিমার ছাড়াও এ ছবিতে অভিনয় করছেন আনিসুর রহমান মিলন, তারিক আনাম খান প্রমুখ।

জানা যায়, ‘গাঙচিল’ ছবিতে একজন সাংবাদিকের (সাগর) চরিত্রে দেখা যাবে চিত্রনায়ক ফেরদৌসকে। আর পূর্ণিমা অভিনয় করবেন (মোহনা) এনজিও কর্মী হিসেবে। ছবিটির চিত্রনাট্য লিখেছেন, মারুফ রেহমান ও প্রিয় চট্টোপাধ্যায়।