চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আন্তর্জাতিক ইয়োগা দিবস উদযাপন করেছে বাংলাদেশ

`শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য ইয়োগা’-প্রতিপাদ্য নিয়ে আজ বিশ্বব্যাপী পালিত হয়েছে আন্তর্জাতিক ইয়োগা দিবস ২০১৯। বিশ্বের অন্যান্য দেশের মতো ঢাকাতেও পালিত হয়েছে দিবসটি।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সর্বস্তরের প্রায় পাঁচ হাজার মানুষের অংশগ্রহণের মধ্যদিয়ে ইয়োগা দিবস পালন করা হয়। ভিডিও বার্তার মাধ্যমে ইয়োগা দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এসময় তিনি ‘শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য বিশ্ববাসীকে নিয়মিত ইয়োগা করার আহ্বান জানান।

এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন, রেলমন্ত্রী মোহাম্মদ নুরুল ইসলাম সুজন, নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

ইয়োগা বা যোগ ব্যায়ামের সাধারণ নিয়মাবলী ও বিভিন্ন যোগাসন প্রদর্শন করেন ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের যোগ প্রশিক্ষক ও শিক্ষার্থীরা দেশের বিভিন্ন শহরে ভারতের সহকারি হাইকমিশনের উদ্যোগেও একই ধরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুন তারিখকে আন্তর্জাতিক ইয়োগা দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই  থেকে ২১ জুন তারিখটি আন্তর্জাতিক ইয়োগা বা যোগ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।