চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

আইয়ুব বাচ্চুর গানে মিনারের শুরু

কিংবদন্তি শিল্পী ও ব্যান্ড দল ‘এলআরবি’র প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চুকে স্মরণ করে শনিবার সন্ধ্যায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হলো আড়ংয়ের চল্লিশ বছর পূর্তি অনুষ্ঠানের সমাপনী দিনের কনসার্ট। এদিন আইয়ুব বাচ্চুর গান নিজ কণ্ঠে গেয়ে তার প্রতি সম্মান জানিয়ে কনসার্ট শুরু করেন তরুণ প্রজন্মের জনপ্রিয় শিল্পী মিনার।

তিন দিনব্যাপী আড়ংয়ের ৪০ বছর পূর্তি অনুষ্ঠঠানের সমাপনী দিন বিকাল থেকেই অনুষ্ঠানস্থলে ভিড় করতে থাকেন সাধারণ দর্শকরা। সময় বাড়ার সাথে সাথে রীতিমত কানায় কানায় পূর্ণ পুরো স্টেডিয়াম।

সন্ধ্যা সাড়ে ছ’টায় মঞ্চে আসেন উপস্থাপক আজরা মাহমুদ। কিছুটা বিষণ্ন কণ্ঠে জানান, আজ কনসার্টে গাইছে না তালিকাভুক্ত ব্যান্ড দল ‘নেমেসিস’। প্রসঙ্গক্রমে চলে আসে সদ্য প্রয়াত বাংলার তুমুল জনপ্রিয় শিল্পী আইয়ুব বাচ্চুর কথা। কনসার্টের শুরুতেই তাই তাকে শ্রদ্ধা জানিয়ে এক মিনিটের জন্য নীরবতা নেমে আসে পুরো মাঠ জুড়ে।

উপস্থাপক এরপর মঞ্চে গাইতে ডাকেন মিনারকে। দল নিয়ে মঞ্চে উঠেন মিনার। তাকেও ছুঁয়ে যায় এবির মৃত্যু! তাকে উদ্দেশ্য করে, তার প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরুতেই মিনার গেয়ে উঠেন আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গান ‘হাসতে দেখো গাইতে দেখো’! তুমুল কড়তালিতে যেনো প্রকম্পিত হয় আর্মি স্টেডিয়াম!

এরপর মিনার গাইতে থাকেন তার জনপ্রিয় গানগুলো। এরমধ্যে দুজন একসাথে, আহা রে, ঝুম, তুমি চাইলে বৃষ্টিসহ আরো বেশকিছু গান পরিবেশনা করে স্টেডিয়াম মাতিয়ে রাখেন মিনার।

মঞ্চ থেকে মিনার বিদায় নেয়ার পর দর্শক মাতাতে মঞ্চে উঠে ‘জলের গান’। পুরোপুরি ফোক ঘরানার গান দিয়েই শুরু হয় জলের গান! তবে সবার আগ্রহ মূলত নগর বাউল জেমস!

১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয় আড়ং। গত ৪০ বছর ধরে বাংলাদেশের আবহমান ঐতিহ্যের সাথে আধুনিক ফ্যাশনের মেলবন্ধন ঘটিয়ে নিজেকে দেশের সবচেয়ে বড় ফ্যাশন ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছে ব্র‌্যাকের এই অঙ্গ প্রতিষ্ঠানটি। বর্তমানে আড়ংয়ের সঙ্গে সরাসরি কাজ করছেন ৬৫ হাজারেরও বেশি কারু ও হস্তশিল্পী।