চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অভিভাবক শূন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়

পনের দিনেরও বেশি সময় উপাচার্যের পদ শূন্য থাকায় স্থবির হয়ে পড়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরণের কার্যক্রম । শিক্ষকরা বলছেন, একই সাথে ভিসি ও প্রো-ভিসি না থাকায় জমে আছে ফাইলের স্তুপ।

দেশের অন্যতম শীর্ষ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়। গত ১৯ মার্চ ২২তম ভিসি প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিন ও ১২তম প্রো-ভিসি চৌধুরী সারওয়ার জাহানের কার্যকালের মেয়াদ শেষ হয়েছে।শীর্ষ দু’টি পদে এখনো কাউকে নিয়োগ দেয়নি সরকার। এ অবস্থায় আর কতদিন চলবে তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

শিক্ষকরা বলেছেন, বিভিন্ন কাজের আর্থিক অনুমোদন, সিন্ডিকেটসভাসহ নানা ধরণের আবেদনপত্রে স্বাক্ষরসহ প্রশাসনিক কাজগুলো উপাচার্য ছাড়া আর কেউই করতে পারেন না। শিক্ষামন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে কোষাধ্যক্ষ এই কাজ চালিয়ে যেতে পারেন । তবে এধরণের কোনো আদেশ এখনো আসেনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

তারা মনে করছেন নতুন ভিসি নিয়োগ যতোই দেরি হবে ততোই ক্ষতিগ্রস্থ হবে প্রশাসনিক এবং প্রাতিষ্ঠানিক কার্যক্রম।

অভিজ্ঞ শিক্ষকরা আরও বলেছেন, এই পদ দু’টিতে দক্ষ কাউকে নিয়োগ দেয়া না হলে চাকুরি ও টেন্ডার বাণিজ্য নিয়ে যে কোনো সময় সংঘাত-সংঘর্ষে ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ ক্ষতিগ্রস্থ হতে পারে।

অভিভাবকহীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোনো অপ্রীতিকর ঘটনার আগেই শীর্ষ এই পদে যোগ্য কাউকে নিয়োগ দেয়ার সুপারিশ করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।
আরও ‍দেখুন ভিডিও রিপোর্টে:

https://youtu.be/oP2cCNQOWwI