চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অবকাঠামো উন্নয়নে এডিবির ২৬ কোটি ডলার ঋণ সহায়তা

বাংলাদেশে অবকাঠামো উন্নয়নে ২৬০ মিলিয়ন বা ২৬ কোটি ডলার ঋণ সহায়তা দিবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)। টেকসই অবকাঠামো উন্নয়নে বিশেষকরে সরকারি-বেসরকারি অংশিদারিত্বে (পিপিপি) করা প্রকল্প ও নবায়নযোগ্য জ্বালানী খাতে এই ঋণ সহায়তা দেয়া হবে।

এ বিষয়ে  রোববার বাংলাদেশ ও এডিবির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম ও এডিবির পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ।

এডিবির দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পের লক্ষ্য গ্রামীণ জনগোষ্ঠী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জাতীয় গ্রিডে সংযুক্ত করে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ এবং নবায়নযোগ্য জ্বালানি সুবিধার সহায়তা দেয়া।

এই ঋণ হচ্ছে এডিবির ৫২৬ মিলিয়ন মাল্টিট্র্যাচের প্রথম ট্যাচ। যা তৃতীয় পিপিরি অবকাঠামো উন্নয়ন সুবিধার (পিপিআইডিএফ-৩) জন্য দেয়া হলো।

আর ৫২৬ মিলিয়ন ডলারের এই তহবিলটি দুই খাতে দেয়ার জন্য গঠন করা হয়েছে। মাঝারী এবং বৃহৎ আকারের পিপিপি অবকাঠামো প্রকল্পগুলোর উন্নয়নে ৫শ মিলিয়ন ডলার এবং প্রাথমিকভাবে দেশের গ্রাম এলাকায় ক্ষুদ্র ও মাঝারী আকারে নবায়নযোগ্য জ্বালানী ও জ্বালানী সুবিধা বাড়াতে রেয়াতি ঋণ হিসাবে ২৬ মিলিয়ন ডলার।

মনমোহন পারকাশ বলেন, ‘পিপিআইডিএফ-৩ প্রকল্পটি অবকাঠামো উন্নয়সহ নবায়নযোগ্য জ্বালানী খাতে অবদান রাখবে। এই ঋণ সহায়তা বিভিন্ন প্রকল্পে সরকারি বাজেট থেকে সরাসরি অর্থায়নের চাপ কমাবে।’

তবে প্রকল্পগুলোতে অনুঘটকের ভূমিকা এডিবি পালন করবে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।