চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০ দেশের বিজ্ঞানী নিয়ে বুধবার আওয়ামী লীগের জলবায়ু সম্মেলন

‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’-প্রতিপাদ্য নিয়ে পরিবেশ ও জলবায়ু নিয়ে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

সম্মেলনে প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানী উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব দেলোয়ার হোসেন এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন: পরিবেশ নিয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে পরিবেশ দূষণের কারণ, সমাধানের উপায়, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জসহ আনুষঙ্গিক বিষয় নিয়ে পর্যবেক্ষণ তুলে ধরবেন পরিবেশবিজ্ঞানীরা।

তিনি আরও বলেন: আমাদের ধরিত্রী রক্ষায় করণীয় বিষয়েও মতামত তুলে ধরা হবে বলে মনে করি। যার যার জায়গা থেকে এ সম্পর্কে করণীয় নিয়ে আলোকপাত করবেন বিশেষজ্ঞরা।

এক প্রশ্নের জবাবে বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বলেন: বায়ু দূষণ থেকে বাঁচতে বড় প্রকল্পের পরিবেশগত বিষয়টি বিবেচনায় নিয়ে দূষণ রোধে আগে থেকেই ব্যবস্থা নেয়া উচিত।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বন ও পরিবেশ উপ-কমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক খন্দকার বজলুল হক।

তিনি তার বক্তব্যে বলেন: সম্মেলনে নানা দেশের বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তন মোকাামবেলায় করনীয় ঠিক করতে তাদের মতামত তুলে ধরবেন। বাংলাদেশ দায়ী নয়, তবুও পরিবেশ রক্ষায় কাজ করছে বলেন জানানো হয় সভায়।

তিনি আরও বলেন: মেট্টোরেলের কারণে বায়ু দূষণ কয়েকগুণ বেশি বেড়েছে বলে। দূষণ কমিয়ে রাখতে ওয়াসা ও সিটি করপোরেশনকে শহরে পানি ছিটানোর আহ্বান জানান।

সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন পরিবেশবিদ অধ্যাপক ড. আইনুন নিশাত। এছাড়া যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরা এ সম্মেলনে উপস্থিত থাকবেন।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. আবদুর রাজ্জাক, বিশেষ অতিথি ড. আব্দুর সোবাহান গোলাপ।