চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিদ্ধান্ত গ্রহণে নারীরা বাস্তববাদী

মাতৃসুলভ আচরনের জন্য নারীরা অনেক আবেগ প্রবন হয়।তাই অনেকেই মনে করে নারীরা যুক্তি ও বাস্তবতা দিয়ে চিন্তা করে কোন সিদ্ধান্ত নিতে পারেনা। কিন্তু আর্ন্তজাতিক গবেষকদের একটি দল মানুষের এই ভুল ধারনা ভেঙ্গে দিয়েছেন। তাদের মতে, পুরুষদের তুলনায় নারীরা আবেগ প্রবন হয়ে নিজের ক্ষতি বেশি করেন। তবে উভয় জেন্ডারই যেকোন ক্ষতিকর কাজের ফলাফলের ক্ষেত্রে সমান মাত্রায় যৌক্তিকতা দিয়ে চিন্তা করেন, সিদ্ধান্ত নেন।

Advertisement

কানাডার ওয়াইলফ্রিড লওরিয়ার বিশ্ববিদ্যালয়ের গবেষক রেবেকা ফ্রিসডওরফ, কোলগনি বিশ্ববিদ্যালয়ের গবেষক পল কনওয়ে, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক বারট্রাম গাওরোনস্কি যৌথভাবে গবেষণাটি পরিচালনা করেন।

৬,১০০ জন অংশগ্রহণকারীর বিভিন্ন নৈতিকতা, খুনের ব্যপারে সিদ্ধান্ত, মিথ্যা কথা বলা, গর্ভপাত করা, পশুপাখিদের ওপর গবেষণা বিষয়ক ২০টি প্রশ্ন করা হয়েছে। গবেষণায় প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, নারী-পুরুষ উভয়ের  এসব ক্ষতিকর কাজের ক্ষেত্রে চিন্তাধারা একরকম। উভয়ই যুক্তি দিয়ে সিদ্ধান্ত নেয়।

‘পারসোনালিটি এন্ড সোশ্যাল সাইকোলোজি বুলিটিন’ এ প্রকাশিত গবেষনায় গবেষকরা বলেন,‘কোন ক্ষতিকর কাজের বিষয়ে যুক্তি দিয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে নারী ও পুরুষের চিন্তা ধারার মধ্যে তারা কোন পার্থক্য পাননি।’