চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাইবার হামলা চালিয়ে নর্থ কোরিয়া ২০০ কোটি ডলার হাতিয়ে নিলো

নর্থ কোরিয়া সাইবার হামলা চালিয়ে হাতিয়ে নেয়া ২০০ কোটি ডলার তার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ব্যবহার করেছে বলে জাতিসংঘের একটি গোপন প্রতিবেদনে দাবি করেছে বিবিসি।

গোপনীয় প্রতিবেদনে বলা হয়েছে, নগদ অর্থ সংগ্রহের জন্য পিয়ংইয়াং ব্যাংক এবং ক্রিপ্টোকারেন্সি বিনিময়কে নর্থ কোরিয়া প্রথমে লক্ষ্যবস্তু নির্ধারণ করে। এই ঘটনার পর জাতিসংঘ ৩৫ টি সাইবার হামলার তদন্ত করছে।

বিজ্ঞাপন

এর আগে নর্থ কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা যুক্তরাষ্ট্র ও সাউথ কোরিয়ার জন্য সতর্কবার্তা ছিল বলেছেন নর্থ কোরীয় নেতা কিম জং উন।

বিজ্ঞাপন

মঙ্গলবার নর্থ কোরিয়া তাদের পশ্চিমাঞ্চল থেকে নতুন ধরণের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালে তা কোরীয় উপদ্বীপ পার হয়ে সমুদ্রের পূর্ব উপকূলের লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

ফাঁস করা জাতিসংঘের প্রতিবেদনে আরও বলা হয়েছে, নর্থ কোরিয়া বিপুল পরিমান অস্ত্র জাহাজ থেকে জাহাজে স্থানান্তরের মাধ্যমে জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২০০৬ সাল থেকে নর্থ কোরিয়ার কয়লা, লোহা, সীসা ও সাগর থেকে আহরিত খাদ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। একইসঙ্গে নর্থ কোরিয়ার কাছে অপরিশোধিত তেল ও পেট্রোলিয়াম পণ্য বিক্রির ওপরও নিষেধাজ্ঞা রয়েছে।

Bellow Post-Green View