চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বুধবার সকাল ৮টা ২২ মিনিটের দিকে ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে এতে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।  

ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ৩৯৭ কিলোমিটার দূরে ভারতের আসাম রাজ্যের শোনিতপুরে। উৎপত্তিস্থলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল আসাম থেকে ২০ কিলোমিটার দূরে। যার প্রভাব পড়ে বাংলাদেশ, ভারত, ভুটান, মিয়ানমার ও চীনে। তাৎক্ষণিকভাবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

বেশ কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূকম্পনের পর আরও কয়েকটি প্রতিঘাত টের পাওয়া যায়।

চ্যানেল আই অনলাইনের পঞ্চগড় প্রতিনিধি এ রহমান মুকুল জানান, সকাল ৮ টা ২০মিনিটের পর কয়েক সেকেন্ডের জন্য মৃদু ভূকম্পন অনুভূত হয়। তবে কোথাও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এছাড়া সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, গাজীপুর, জামালপুর, টাঙ্গাইল, নরসিংদী, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে আমাদের প্রতনিধিরা।

রিখটার স্কেলে ৫ থেকে ৫ দশমিক ৯ পর্যন্ত মাত্রাকে মাঝারি ধরনের ভূমিকম্প বলা হয়। আর ৪ দশটিক ৯ মাত্রার ভূমিকম্প হলে তাকে মৃদু ভূমিকম্প এবং ৬ হলে শক্তিশালী ভূমিকম্প বলা হয়।

বিজ্ঞাপন