চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে বয়স্ক ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য বুস্টার ডোজ

করোনাভাইরাস

যাদের বয়স ৬৫ বছরের বেশি এবং যারা গত ৬ মাসের মধ্যে সর্বশেষ করোনা ভ্যাকসিনের ডোজ নিয়েছেন তাদের জন্য ফাইজারের তৈরি করোনাভ্যাকসিনের বুস্টার শটের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

তীব্র অসুস্থ হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা বয়স্ক এবং সামনের সারিতে কর্মরতদের জন্যও বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

এর মানে দাঁড়ায় ৩ লাখ আমেরিকান এখন বুস্টার শট পাওয়ার উপযোগী। তবে বুস্টার  ডোজটিকে অবশ্যই সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে অনুমোদন পেতে হবে।

সিডিসির বেশ কিছু আলাদা আলাদা প্যানেল মঙ্গল ও বুধবার এই বিষয়ে আলোচনায় বসেছেন। শিগগিরই কোনো সিদ্ধান্ত আসবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম।

ওই প্যানেলের সিদ্ধান্তেই উঠে আসবে কাদেরকে উচ্চ ঝুঁকিতে বলে বিবেচনা করা হচ্ছে এবং কাদের সম্মুখসারির কর্মী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এফডিএ কমিশনার জানেট উডকক এক বিবৃতিতে বলেন, স্বাস্থ্যকর্মী, শিক্ষক, ডে কেয়ারের কর্মী, গ্রোসারির কর্মী এবং যারা গৃহহীন ও কারাবন্দী তাদের এই তালিকায় রাখা উচিত বলে এফডিএর চাওয়া।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে এফডিএ এবং সিডিসি থেকে অনুমোদন পেলে এই মাসেই বুস্টার ভ্যাকসিন সহজলভ্য হবে।

এখন ‍শুধু যারা ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন নিয়েছেন তারাই বুস্টার ডোজ পাবেন। মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন যারা নিয়েছেন তাদের বুস্টার ভ্যাকসিন অনুমোদনের জন্য আরও অপেক্ষা করতে হবে।

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন