চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন থেকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন সিআইএ ডিরেক্টর মাইক পমপেও।

টিলারসনকে ধন্যবাদ জানিয়ে এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, নতুন পররাষ্ট্রমন্ত্রীও নিশ্চয়ই খুব ভালো দায়িত্ব পালন করবেন। পেমপেওর জায়গায় সিআইএর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন জিনা হ্যাসপেল। গোয়েন্দা সংস্থাটির ইতিহাসে তিনিই প্রথম নারী প্রেসিডেন্ট।

মাত্র একবছর আগে এক্সনমবিলের সাবেক প্রধান কর্মকর্তা রেক্স টিলারসনকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

তবে ট্রাম্প ও টিলারসনের দ্বন্দ্ব নিয়ে গুজবও কম ছড়ায়নি। হোয়াইট হাউজের এক সিনিয়র কর্মকর্তার মতে, মার্কিন প্রেসিডেন্ট চেয়েছিলেন নর্থ কোরিয়া ও অন্যান্য ব্যবসায়িক আলাপ আলোচনার আগেই তার নিজের টিমকে নিজের আশেপাশে নিতে।

গত সপ্তাহে আফ্রিকায় সরকারি সফরে থাকার সময়ে নর্থ কোরিয়ার প্রধান কি জং উনের সঙ্গে ট্রাম্পের আলাপের বিষয়ে অজ্ঞ ছিলেন টিলারসন।

গত অক্টোবরে টিলারসন একটি সংবাদ সম্মেলন করতে বাধ্য হন সবাইকে আশ্বস্ত করতে যে তিনি পদত্যাগ করছেন না। যদিও সেসময়ে তিনি ‘জুলাইতে পেন্টাগনে নিজের বসকে গাধা বলার’ গুজবের ব্যাপারে কোনো মন্তব্যই করেননি। 

এরপর ট্রাম্পও একবার টুইট করেন পারমানবিক অস্ত্রসমৃদ্ধ নর্থ কোরিয়ার সঙ্গে আলোচনার বিষয়টি শুধুই সময়ের অপচয়। এমনকি মিটিংয়ের সময়ে টিলারসনের বডি ল্যাঙ্গুয়েজ নিয়েও বিরক্ত ছিলেন ট্রাম্প এমন তথ্য দিয়েছিলো নিউ ইয়র্ক টাইমস।