চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মারা গেছেন কবি শাহিদ আনোয়ার

মারা গেছেন আশির দশকের জনপ্রিয় কবি শাহিদ আনোয়ার। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শাহিদ আনোয়ারের মৃত্যুর খবরটি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেন তার ঘনিষ্ট বন্ধু ও সাংবাদিক ওমর কায়সার।

মঙ্গলবার রাতে তিনি জানান, প্রায় তিন বছর আগে প্রথম স্ট্রোক করেন শাহিদ। এরপর থেকেই অচেতন। মাঝখানে টানা দেড় বছরের মতো চট্টগ্রামের বন্দর হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার পরিবর্তন না হলে বাসায় রেখেই চিকিৎসা দেয়া হচ্ছিলো তাকে। সোমবার অবস্থার অবনতি হলে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

বিজ্ঞাপন

‘শুঁড়িখানার নুড়ির মধ্যে’ খ্যাত কবির জানাজা ও দাফন নিয়ে এখনও পারিবারিকভাবে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান ওমর কায়সার। তিনি বলেন, শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য বুধবার সকালে চট্টগ্রামের প্রেসক্লাবের সামনে কবি শাহিদ আনোয়ারের মরদেহ রাখার কথা চলছে। এরপর জানাজা শেষে দুপুরের পর দাফনের সিদ্ধান্ত নেয়া হয়েছে, তবে দাফন কি চট্টগ্রাম শহরে নাকি কবির গ্রামের বাড়িতে হবে সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

আশির দশকের দাপুটে কবিদের একজন ছিলেন ‘কুঁকড়ে আছি মনোটোনাস গর্ভে’র এই কবি। অনেক আত্মপ্রত্যয়ী কবিদের পাশ কাটিয়ে বিস্ময়কর অ্যালিগরি-কবি শাহিদ আনোয়ার। কাব্যজগতে বোধের এক নতুন অভ্যুত্থান ঘটিয়েছেন ‘শুঁড়িখানার নুড়ির মধ্যে’ কবিতার বইয়ে।

প্রচারবিমুখ, নিভৃতচারী শাহিদ আনোয়ার নিজস্ব কাব্যভঙ্গি, শব্দ বুননের দক্ষতায় এবং মৌলিকত্বে এক বিরলপ্রজ কবি। বামরাজনীতির সঙ্গে ঘনিষ্ঠ সূত্রে জড়িত শাহিদ কবিতায়ও তার বিস্তার ঘটিয়েছেন।

বিজ্ঞাপন