চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

মাফিয়া: ‘ওয়েব সিরিজ’ বলে শুটিং, ‘সিনেমা’ হিসেবে মুক্তি

দেশের ২৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘মাফিয়া ১’

Nagod
Bkash July

অ্যাপে মুক্তির উদ্দেশ্যে দীর্ঘ দিন ধরে নির্মাণ করা হচ্ছিল ১০৪ পর্বের ‘মাফিয়া’ ওয়েব সিরিজ। যেখানে অভিনয় করেন জাহিদ হাসান, আনিসুর রহমান মিলন, ইমন, মাহি, আঁচল, মিশা সওদাগর, জয় রাজ, শিবা শানু, মৌ খান, ফারজানা রিক্তাসহ অনেকে। তবে শুক্রবার জানা গেল, ওয়েব সিরিজ নয়; পরিপূর্ণ সিনেমা হিসেবে মাফিয়া ২৪টি সিনেমা হলে মুক্তি পেয়েছে!

গত আগস্টে ধামরাইয়ের ফিল্ম ভ্যালিতে ‘মাফিয়া’র শুটিং করেন নায়ক ইমন। তখন জানিয়েছিলেন, ‘এটি ওয়েব সিরিজ।’

পরিচালনা করছিলেন শাহীন সুমন। শুটিং সেট থেকে এই পরিচালক তার মন্তব্যে চ্যানেল আই অনলাইনকে জানিয়েছিলেন, ‘নাটক সিনেমার শিল্পীদের নিয়ে মিলনমেলা করিয়ে ওয়েব সিরিজ বানাচ্ছেন।’ কিন্তু শুক্রবার মুক্তির সময় দেখা গেল, পরিচালকের নাম ব্যবহার করা হচ্ছে তৌহিদ হোসেন চৌধুরীর। বলা হচ্ছে, শাহীন সুমন এর কাহিনী ও সংলাপ লিখেছেন।

এদিকে অভিনেতা জাহিদ হাসান জানান, তিনি প্রথমে জানতেন না যে এটি সিনেমা হিসেবে মুক্তি দেয়া হবে। তিনি বলেন, ওয়েব সিরিজ করার কথা বলেই চুক্তি করেছিলাম। সেভাবেই শুটিং করেছিলাম। কিন্তু মুক্তির আগে এখন শুনছি সিনেমা আকারে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। শুরুতেই সিনেমার কথা বলা হলে আরও অন্যভাবে কাজটি করা যেত।

মাফিয়া-তে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ভার্সেটাইল অভিনেতা আনিসুর রহমান মিলন। চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, ‘গল্পটা আমার উপরেই। তৈরির সময় প্ল্যান ছিল ওয়েব সিরিজের। কয়েক খণ্ডে অ্যাপে রিলিজের কথা ছিল। অনেকদূর শুটিং এগিয়ে দেখা যায়, বেশ কটি গান-ফাইটের ফলে গল্পটা দাঁড়িয়েছে ফিল্মি। এজন্য ফিল্মের মিশা ভাই, ইমন, মাহি, আঁচলকে যুক্ত করা হয়। যতদূর জানি, এডিট-ডাবিং যা কিছু করা হয়েছে ফিল্মের মতো করা হয়েছে।’

”তিন সিজন করার প্ল্যান ছিল। ৪১ পর্ব করে একেকটি সিজন। কিন্তু বানানোর পর দেখা গেল এর মধ্যে ফিল্মের উপাদান আছে। যখন শুটিং হচ্ছিল তখন পর্ব পরিচালনায় একেক জন ছিলেন। আইডিয়াটা একেবারে নতুন। এটা কতটুকু সাকসেস হবে ঠিক বুঝতে পারছি না।”-বলছিলেন মিলন।

তিনি বলেন, ‘আমার কনফিডেন্ট কম। তবে যতগুলো পার্ট সবগুলোর পরিপূর্ণ গল্পের শেষ আছে। এর আগে এই জিনিসটা পাইনি। প্রোডাকশন হাউজ থেকে প্রচার প্রচারণার ব্যাপারে সেভাবে কিছু জানায়নি। ফেসবুকে দেখলাম ‘মাফিয়া ১’ রিলিজ হচ্ছে। তবে ব্যক্তিগতভাবে শাহীন সুমন ভাই আমাকে হলে যাওয়ার কথা বলেছেন। কিন্তু আগে থেকে জানায়নি। হুট করে তো যাওয়া সম্ভব হয় না। আগে থেকে অন্য কাজের ডেট দেয়া আছে।’

মাফিয়া প্রসঙ্গে পরিচালক শাহিন সুমন বলেন, ওয়েব সিরিজ বা নাটক তৈরিতে অভ্যস্ত নই। শুরুতে প্রযোজনা প্রতিষ্ঠান থেকে একে ওয়েব সিরিজ বলা হলেও শুটিং করেছি সিনেমার আদলে। আর গল্প তো সিনেমারই। যে কারণে সিনেমা হিসেবে প্রেক্ষাগৃহে একে মুক্তি দিতে কোনো সমস্যা নেই।

BSH
Bellow Post-Green View