চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভুয়া ট্র্যাফিক জ্যাম সৃষ্টি করে বোকা বানালো গুগলকে

গুগলের মানচিত্রের পরিষেবাটি যেকোনো বড় শহরের গাড়ি চালানো ও বড় রাস্তাগুলিতে ট্র্যাফিক পরিস্থিতি সম্পর্কে বিশদ ধারণা প্রদানের অতিশয় গুরুত্বপূর্ণ। কোথাও যাওয়ার আগে আমরা সাধারণত গুগল ম্যাপের সহযোগিতা নিয়ে থাকি। গুগল নিজেই তার পরিষেবাটি নিয়ে তেমন বিজ্ঞাপন প্রচার করে ও ব্যবহারকারীদের তা করতে উৎসাহিত করে থাকে।

তবে এই গুগল ম্যাপ একটি হাস্যকর হ্যাকের মাধ্যমেও প্রতারিত হতে পারে। যেমনটা ঘটেছে জার্মানির বার্লিনের একটি মহাসড়কে। এক ব্যাক্তি ৯৯টি স্মার্টফোন নিয়ে এক হাতে টানা গাড়ি দিয়ে ‘ভুয়া ট্র্যাফিক জ্যাম’ তৈরির ভুল ম্যাপ দেখিয়ে চমকে দিয়েছেন।

বিজ্ঞাপন

বার্লিন ভিত্তিক শিল্পী সাইমন ওয়েকার্ট তার নিজের ইউটিউব চ্যানেল ও নিজের ব্লগে এমন একটি ভিডিও শেয়ার দিয়েছেন, যেখানে দেখা দেখা গেছে যে, বার্লিনের গুগল অফিসের ঠিক বাইরের সড়কে একটি হাতে টানা গাড়িতে ৯৯ টি স্মার্টফোন টানছেন।

বিজ্ঞাপন

৯৯ টি স্মার্টফোন নিয়ে হাতে টানা ছোট্ট গাড়িটির গতিহীনতার ফলে গুগল ম্যাপের বিশ্বাস হয় যে, রাস্তায় অনেক যানবাহন এসে জ্যাম পড়েছে। গুগল বিশ্বজুড়ে ট্র্যাফিক তথ্য জানার জন্য এই পদ্ধতিটি ব্যবহার করে থাকে। গাড়িতে থাকা স্মার্টফোনগুলি গতিবেগ কেমন তা জানার ক্ষেত্রে কাজ করে। গুগলে সেই সব স্মার্টফোন তথ্য সরবরাহ করে থাকে। যদি গতি কম থাকে এবং সংখ্যাটি বেশি হয় তবে গুগল রাস্তার সেই অংশটিকে লাল এবং মেরুন রঙ দেখায়, যা ট্র্যাফিক জ্যাম চলছে বলে নির্দেশনা দিয়ে থাকে।

ওই ভিডিওতে দেখা যায়, গুগল ম্যাপের রাস্তাগুলি ধীরে ধীরে সবুজ থেকে মেরুনে পরিণত হচ্ছে। এর দ্বারা বোঝানো হয় যে, ওই রাস্তায় ট্র্যাফিক জ্যাম ছিলো। এই ক্ষেত্রে গুগল ম্যাপ নির্দেশ করে যে, ব্যবহারকারীরা ওই রাস্তা এড়িয়ে চলবে।

শিল্পী ওয়েকার্ট তার ভিডিওতে এর বাইরে বিশদ বিবরণ দেননি। এতে ধারণা করা হচ্ছে যে, এটি সম্পূর্ণ ভুয়া একটি ব্যাপার।

তবে যদি এমন ঘটনা সত্য হয়ে থাকে তাহলে গুগলের উচিত এমন সমস্যাটি অনুসন্ধান করে তা রোধ করার পদক্ষেপ গ্রহণ করা। কারণ এতে করে ট্র্যাফিক চলাচলে প্রকৃত সমস্যা তৈরি করতে পারে।