চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইয়ে সহজ গ্রুপে টিম টাইগ্রেস

মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপিং ও সূচি চূড়ান্ত করেছে আইসিসি। ২১ নভেম্বর জিম্বাবুয়ের হারারেতে আসরের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে রুমানা আহমেদের দল।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (অষ্টম) চেয়ে এক ধাপ এগিয়ে আছে পাকিস্তান (সপ্তম)। নিজেদের গ্রুপে থাকা অন্য তিন দল থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও স্বাগতিক জিম্বাবুয়ে। র‌্যাঙ্কিংয়ে যারা সেরা দশের মধ্যে নেই।

‘এ’ গ্রুপের পাঁচ দল হল- ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি ও নেদারল্যান্ডস। এখানকার প্রথম তিনটি দল রয়েছে র‌্যাঙ্কিংয়ের সেরা দশে।

বিজ্ঞাপন

দশটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। পরে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করবে। আর সরাসরি খেলার সুযোগ পাচ্ছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, সাউথ আফ্রিকা ও নিউজিল্যান্ড।

আগামী বছরের মার্চে নিউজিল্যান্ডে হবে মেয়েদের বিশ্বকাপ আসরটি। যেখানে অংশ নেবে আট দল। বাছাইপর্ব উতরে টি-টুয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ নিয়মিত খেললেও এখন অবধি ওয়ানডের বিশ্বমঞ্চে নামা হয়নি রুমানা-সালমাদের।

ওয়ানডে বিশ্বকাপের পর শুরু হবে আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপের নতুন চক্র। ২০২৫ সাল পর্যন্ত চক্রে এবার দল বেড়ে হচ্ছে ১০টি। আগে ছিল আটটি। বাছাইপর্ব থেকে বিশ্বকাপের টিকেট পাওয়া তিনটি দল ছাড়াও চতুর্থ ও পঞ্চম হওয়া দল ওয়ানডে চ্যাম্পিয়নশিপে জায়গা পাবে।

বিজ্ঞাপন