চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাকিস্তান-চীনের ৪৫ বিলিয়ন ডলারের চুক্তি সম্পন্ন

৪শ’ ৫০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি সই করেছে চীন ও পাকিস্তান। চুক্তির এ অর্থ খরচ করা হবে শক্তি ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পে। মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রেসিডেন্ট নেওয়াজ শরীফের উপস্থিতে চুক্তি সই হয়। চুক্তিতে সই করেন চীন ও পাকিস্তানের মন্ত্ররীরা।

পাকিস্তানের পার্লামেন্টে অধিবেশনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, “চীন যখন একা ছিল  তখন শুধু পাকিস্তান আমাদের পাশে ছিল। বেইজিং ও ইসলামাবাদ একে অপরকে প্রয়োজনের সময় , প্রাকৃতিক দূর্যোগে অনেক সাহায্য করেছে।”

Advertisement

অনুষ্ঠানে পাকিস্তানের প্রেসিডেন্ট নেওয়াজ শরীফ দুই দেশের পারস্পারিক বন্ধনের প্রশসংসা করে বলেন, “ পাকিস্তান ও চীনে অনেক রাজনৈতিক পরিবর্তন এসেছে। আঞ্চলিক ও আর্ন্তজাতিক পর্যায়ে দু’দেশ অনেক উন্নতি করেছে। দুই দেশের পারস্পারিক বন্ধন সবসময় শক্তিশালী ছিল। এই চুক্তির মধ্য দিয়ে আমরা আজকে দুই দেশের ভবিষ্যতের জন্য পরিকল্পনা করেছি। পারস্পারিক বিশ্বাস , সৌহার্দ্য ও সুবিধার ওপর ভিত্তি করে আমাদের সম্পর্ক টিকে আছে।”

পাকিস্তানে চীনা প্রেসিডেন্টের ২ দিনের এই রাষ্ট্রীয় সফরকে আঞ্চলিক উন্নয়নে মোড় ঘুরিয়ে দেয়ার একটি আর্ন্তজাতিক কৌশল হিসেবে দেখছেন বিশ্লেষকরা। এই চুক্তিটি তখনই সম্পন্ন হয়েছে  যখন পরমানু ইস্যুতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে তেহরান সফলভাবে একটি পারস্পারিক সমঝোতায় এসেছে।