চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তৃতীয় লিঙ্গের বিষয়ে ট্রাম্পের নিষেধাজ্ঞায় আদালতের অনুমোদন

‘তৃতীয় লিঙ্গের কেউ আর সামরিক বাহিনীতে কাজ করতে পারবেন না’ ডোনাল্ড ট্রাম্পের এমন নিষেধাজ্ঞায় অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

বুধবার কোর্টে ৫-৪ ভোটে ট্রাম্পের এই নিষেধাজ্ঞার অনুমোদন দেয়া হয়। এসময় চারজন লিবারেল জজ এই আদেশের বিরোধীতা করেন বলে বিবিসি জানিয়েছে।

২০১৭ সালে এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, এখন থেকে তৃতীয় লিঙ্গের কেউ আর সামরিক বাহিনীতে কাজ করতে পারবেন না।

ট্রাম্প সেসময় জানান, সামরিক বিশেষজ্ঞদের সাথে আলাপ করে তিনি দেখেছেন, তৃতীয় লিঙ্গের মানুষদের ‘চিকিৎসা অনেক ব্যয় বহুল’ এবং এতে বাহিনীর মধ্যে ‘ঐক্য বিনষ্ট’ হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের মতে, দেশে বর্তমানে প্রায় ৯ হাজার তৃতীয় লিঙ্গের সৈন্য কর্মরত রায়েছেন। তবে তাদের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে ট্রাম্প কিছু বলেননি।

তার ওই বক্তব্য দেশজুড়ে সমালোচনা ও নিন্দার জন্ম দেয়। এরপর ঘটনা আদালতে গড়ায়। দীর্ঘ দুই বছর পর আদালতও ট্রাম্পের ওই সিদ্ধান্তের পক্ষে রায় দিলো।

আদালতের এই রায় সমালোচনার জন্ম দিয়েছে। অনলাইনে সমালোচনার ঝড় বইছে এ নিয়ে। সামাজিক যোগয়োগ মাধ্যমে অনেকে কঠোর ভাষায় এর সমালোচনা করেছেন।