চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

তিনটি চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ব্যবসায়ীরা: সিপিডি জরিপ

বিজ্ঞাপন

বাংলাদেশের ব্যবসায়ীরা তিনটি চ্যালেঞ্জের মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। ব্যবসায়ীদের জন্য এই চ্যালেঞ্জ তিনটি হলো দুর্নীতি, অদক্ষ প্রশাসন এবং অর্থায়নে সীমাবদ্ধতা।

আজ বুধবার সিপিডি কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশ ব্যবসায় পরিবেশ ২০২১; উদ্যোক্তা জরিপের ফলাফল’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

pap-punno
Bkash May Banner

২০২১ সালের এপ্রিল থেকে জুলাই পর্যন্ত সময়কালে বিভিন্ন প্রাইভেট কোম্পানির ৭৩ জন উর্ধ্বতন কর্মকর্তার উপর জরিপ চালিয়ে ২০২১ সালে ব্যবসার পরিবেশ নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

সিপিডি জরিপের তথ্যমতে, ৬৩ শতাংশ ব্যবসায়ী মনে করেন, করোনাকালে প্রণোদনা প্যাকেজ বন্টন দূর্বল ছিলো, ৪২ শতাংশ মনে করেন, দেশের অর্থনীতি চাপে রয়েছে আর ৬৮% বলেছেন, দুর্নীতি এবং অদক্ষ প্রশাসন তাদের ব্যবসা করা কঠিন করে তুলেছে।

প্রকাশিত এই প্রতিবেদনের জরিপে ১. অবকাঠামো; ২. প্রতিষ্ঠান; ৩. নিরাপদ এবং নিরাপত্তা; ৪. আর্থিক বিষয়াদি; ৫. ব্যবসায় বিনিয়োগ; ৬. প্রতিযোগিতা; ৭. ব্যবসায় পরিচালনায় সুশাসন এবং উদ্ভাবন; ৮. মানব সম্পদ গড়ে তোলা; ৯. কাজের পরিবেশ এবং কর্মসংস্থান ১০. অর্থনৈতিক পুনরুদ্ধার এবং ঝুঁকির মতো ১০টি বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer