চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তালেবানদের জয় হলে বিশ্ব নিরাপত্তা বিপর্যয়ের মুখে পড়বে

আফগানিস্তানে চলমান গৃহযুদ্ধে তালেবান বাহিনীর জয় হলে বিশ্বের নিরাপত্তা হুমকির মুখে পড়বে বলে মন্তব্য করেছেন সেখানকার আফগান বাহিনীর একজন জেনারেল।

দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দে তালেবানের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছেন জেনারেল সামি সাদাত। সেখানে প্রাদেশিক রাজধানী লস্কর গা-তে দু’পক্ষের মধ্যে তুমুল লড়াই চলছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

জেনারেল সাদাত সতর্ক করে বলেন,  আফগান বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে তালেবান জয়ী হলে বিশ্বের নিরাপত্তা ‘বিপর্যয়কর পরিণতিতে’ পড়বে।

বিজ্ঞাপন

জাতিসংঘের বরাত দিয়ে বিবিসি বলছে, গত একদিনের লড়াইয়ে অন্তত ৪০ জন নিহত হয়েছে। তালেবানরা দেশের বিভিন্ন নগরীর বেশিরভাগই দখল করে নিয়েছে বলে খবর পাওয়া গেছে।  লড়াই এখনও চলছে এবং সরকারি বাহিনী লস্কর গা জঙ্গিদের হাতে চলে যেতে না দেওয়ার অঙ্গীকার করেছে।

জেনারেল সাদাত বলেন, সরকারি বাহিনী পরাজয়ের সম্মুখীন হলেও তালেবান যোদ্ধারা হামলা চালিয়ে টিকে থাকতে সক্ষম হবে না। তবে আশঙ্কার কথা হলো, অন্যান্য ইসলামি গোষ্ঠীর সদস্যরা তালেবানের সঙ্গে যোগ দিয়ে তাদের শক্তি বাড়াচ্ছে। এর ফলে যুদ্ধে তালেবানের জয় হলে তা আফগানিস্তান ছাড়াও অন্য দেশগুলোর জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর লড়াইকে স্বাধীনতা এবং সর্বগ্রাসবাদীদের মধ্যকার যুদ্ধ বলে উল্লেখ করেছেন জেনারেল সাদাত।

দীর্ঘ ২০ বছর যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমজোট আফগানিস্তান ত্যাগ করার পর থেকেদেশটিতে একের পর এক অঞ্চল দখলে নিচ্ছে তালেবান গোষ্ঠী।