চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোটি টাকার প্রাসাদ নির্মাণের নেপথ্যের কর্মীরা

বাংলার লোকজ গল্প ‘সাত ভাই চম্পা’ নির্মাণের জন্য বিএফডিসির চিত্রনায়ক জসীম ফ্লোরে বানানো হয়েছে দৃষ্টিনন্দন সেট। পাহাড়ি ঝরনা, রাজপ্রাসাদ, রাজসিংহাসন, রাজা-রানীদের ব্যবহার করার পাত্রসহ একটি প্রাসাদে যা যা প্রয়্জেন, তার সব দিয়ে সাজানো হয়েছে অন্দরমহল। সব মিলিয়ে সেট বানাতে খরচ হয়েছে কোটি টাকা— এমনটাই জানালেন সেট ডিজাইনার চয়ন দাস। তিনি বলেন, ‘কোনো প্রাসাদের আদলে নয়, স্বতন্ত্র এক প্রাসাদ নির্মাণের পরিকল্পনাকে আমরা বাস্তবে রূপ দিয়েছি। তবে প্রাসাদের রঙ আর পিলারগুলো নির্মিত হয়েছে মোঘল স্থাপত্যর আদলে।’

তিনি আরও বলেন, ‘রাজা-রানীদের ব্যবহার করা পিতলের আসবাবপত্রসহ প্রাসাদের অন্যান্য জিনিসপত্র আনা হয়েছে থাইল্যান্ড, চীন, যুক্তরাষ্ট্র, ভারতসহ বিশ্বের নানা প্রান্ত থেকে। মাটি দিয়ে বানিয়ে পিতলের রং করা হয়েছে ফুলদানিগুলো।’

বিজ্ঞাপন

তিনি আশা করেন, দর্শক এমন সেট নাটকে দেখে চমকে যাবে এবং মুগ্ধ হবে।

সেট ডিরেক্টর খোরশেদ আলম বলেন, ‘১৫০ জন কর্মী টানা পাঁচ মাস পরিশ্রম করে বানিয়েছে এই প্রাসাদ। ডিজাইনার ও পরিচালক যা চেয়েছেন তা–ই বানিয়ে দেওয়ার চেষ্টা করেছি। ওনারা কাজ দেখে খুশি হয়েছেন।’ এখন দর্শক নাটক দেখে খুশি হলেই তাদের প্রকৃত তৃপ্তি মিলবে বলে জানান খোরশেদ আলম।

সেট কন্সট্রাকশনের দায়িত্বে ছিলেন মো. মোকলেস। তিনি দেওয়ালে, সিংহাসনে খোদাইয়ের কাজগুলো করেছেন। সিংহাসন বানিয়েছেন। মন্ত্রীর চেয়ার বানিয়েছেন। দোলনা বানিয়েছেন। ছোটবেলা থেকে ফার্নিচারের কাজ করতে করতে টিভি অনুষ্ঠানের সেট বানানো শুরু করেন তিনি। ‘সাত ভাই চম্পা’র মতো এত বড় ও ব্যয়বহুল সেট এর আগে কখনো দেখেননি মোকলেস।

আর পুরো প্রাসাদ ও আসবাবপত্র রঙ করেছেন রঙ সুপার ভাইজার রাজন। তাদের সম্মিলিত প্রত্যাশা এই মেগা ধারাবাহিকটি দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাইরেও প্রশংসিত হবে, এমনটাই স্বপ্ন দেখছেন সবাই। বাংলার লোকগল্প ‘সাত ভাই চম্পা’ প্রচার করা হবে চ্যানেল আইয়ে। তবে এর জন্য দর্শকদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

ছবি : জাকির সবুজ

Bellow Post-Green View