চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডার অন্টারিওতে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু

এক সপ্তাহ স্থগিত থাকার পর অন্টারিও দ্বিতীয় ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে। গত এক সপ্তাহ ধরে স্বাস্থ্য বিশেষজ্ঞরা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সংক্রান্ত সর্বশেষ তথ্য উপাত্ত পর্যালোচনা করে ভ্যাকসিনটি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন।

‘রক্ত জমাট বাঁধার’ (ব্লাড ক্লট) আশংকার অভিযোগ ওঠার পর কানাডার অন্টারিওসহ বেশ কয়েকটি প্রভিন্স প্রথম ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ স্থগিত রাখে। অন্টারিও দ্বিতীয় ডোজ হিসেবে এই ভ্যাকসিন নাগরিকদের দেবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কিসের ভিত্তিতে অন্টারিও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পুনরায় প্রয়োগের সিদ্ধান্ত নিলো? স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যুক্তরাজ্য থেকে পাওয়া তথ্য উপাত্ত তারা বিশ্লেষণ করে দেখেছেন। এমনিতেই তো ব্লাড ক্লটের আশংকা খুবই ক্ষীণ, সেই আশংকাটা থাকে প্রথম ডোজ নেয়ার পরের প্রথম কয়েকদিন। দ্বিতীয় ডোজ নেয়ার পর সেই আশংকাটা অনেকাংশেই কেটে যায়। ফলে প্রথম ডোজ নেয়ার পর দ্বিতীয় ডোজ আসলে ব্লাড ক্লটের আশংকাকে অনেকাংশে কমিয়ে দেয়।

মার্চের ১০ থেকে ১৯ তারিখের মধ্যে যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন, তারা এখন দ্বিতীয় ডোজের জন্য বুকিং দিতে পারবেন। যারা প্রথম ডোজ ভ্যাকসিন নেবেন- তাদের জন্য পর্যাপ্ত পরিমাণে ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন আছে। বারো বছরের বেশি বয়সী যে কেউ যে কোনো এলাকায় এখন ভ্যাকসিনের জন্য বুকিং দিতে পারবেন।